মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে ৬ উইকেট হারিয়ে ১৩৩ রান করেছে

আপডেট: December 28, 2020 |

স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে বড় লিড পাওয়ার পর মেলবোর্ন টেস্টের নাটাই এখন ভারতের হাতে। ব্যাটিংয়ের পর সফরকারীরা বোলিংয়েও দাপট দেখিয়েছেন। ২২ গজ এখন তাদের নিয়ন্ত্রণে।

সোমবার তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে লিড নিয়েছে মাত্র ২ রানের। এর আগে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ১৯৫ রানের জবাবে ভারত তোলে ৩২৬ রান। ১৩১ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া এখন পর্যন্ত ৬ উইকেট হারিয়ে তুলেছে ১৩৩ রান।

৫ উইকেটে ২৭৭ রানে দিনের খেলা শুরু করেছিল ভারত। কিন্তু তাদের রান বড় হয়নি। ৪৯ রান তুলতে হারিয়েছে শেষ ৫ উইকেট। দিনের শুরুটা ছিল বাজে। অস্ট্রেলিয়ার জন্য বিপদ হয়ে দাঁড়ানো রাহানে ও জাদেজার জুটি ভাঙে রান আউটে। সেঞ্চুরিয়ান রাহানে ১১২ রানে ফেরেন সাজঘরে।

সঙ্গী হারানোর পর জাদেজা থামেন ৫৭ রানে। তার উইকেটটি নেন মিচেল স্টার্ক। এরপর রবিচন্দ্রন অশ্বিনের ১৪ ও উমেশ যাদবের ৯ রানে ভারতের তার তিনশ পেরিয়ে যায়।

বল হাতে স্টার্ক ও লায়ন নেন ৩টি করে উইকেট। ২ উইকেট পেয়েছেন কামিন্স।

পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে স্বাগতিকদের উদ্বোধনী জুটি বেশিক্ষণ টিকেনি। ৪ রানে জো বার্নস আউট হন উমেশ যাদবের বলে। এরপর লাবুশানে ও ওয়েড জুটি বেঁধে প্রাথমিক ধাক্কা সামলে নেন। কিন্তু অফস্পিনার অশ্বিনে আবার ধরাশয়ী লাবুশানে। অফস্পিনারের বল কাট করতে গিয়ে স্লিপে রাহানের হাতে ক্যাচ দেন ২৮ রানে।

রান খরায় থাকা স্টিভেন স্মিথ এবারও হতাশ করেন। জসপ্রিম বুমরাহর লেগ স্ট্যাম্পের উপরের বল ব্যাট ছোঁয়াতে ব্যর্থ হয়ে বোল্ড হন ৮ রানে। এরপর নার্ভাস নাইন্টিসে অসিরা হারায় ৩ উইকেট। রবিন্দ্রর জাজেদার বল ব্যাকফুটে খেলতে গিয়ে এলবিডব্লিউ হন ম্যাথু ওয়েড (৪০) । ত্রেভিস হেড মোহাম্মদ সিরাজের বলে ক্যাচ দেন দ্বিতীয় স্লিপে। অস্ট্রেলিয়ার অধিনায়ক জাদেজার বল কাট করতে গিয়ে ক্যাচ দেন পান্তের হাতে। ১ রানে ৩ উইকেট হারিয়ে আবার বিপদে স্বাগতিকরা।

সেখান থেকে দলকে উদ্ধার করেন প্যাট কামিন্স ও ক্যামেরান গ্রীন। ১৮.২ ওভার ব্যাটিং করে উইকেট হারাতে দেননি তারা। তাদের ৩৪ রানের জুটিতে অস্ট্রেলিয়া পায় ২ রানের লিড।

বল হাতে ভারত দারুণ লড়াই করায় অস্ট্রেলিয়া এখন ব্যাকফুটে। শেষ দিকের ব্যাটসম্যানরা বড় কিছু না করলে ভারত লক্ষ্য নাগালেই পেতে পারে। সেক্ষেত্রে অ্যাডিলেডের বদলার জন্য প্রস্তুত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর