করোনা ভ্যাকসিন উৎপাদনে বিশ্বের ১০ম দেশ ইরান

আপডেট: December 31, 2020 |

করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনে সফলতার জন্য ইরানের তরুণ বিজ্ঞানীদের প্রশংসা করেছেন জাতীয় সংসদের স্পিকার প্যানেলের সদস্য সাইয়্যেদ মোহসেন দেহনাভি।

তিনি বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদন করে এসব তরুণ বিজ্ঞানী ইরানকে বিশ্বের সম্মানজনক আসনে বসিয়েছেন। করোনা ভ্যাকসিন উৎপাদনে ইরান এখন বিশ্বের দশম দেশ।

সাইয়্যেদ দেহনাভি বলেন, মার্কিন সর্বোচ্চ চাপ এবং একতরফা নিষ্ঠুর নিষেধাজ্ঞার মধ্যেও ইরানের বিজ্ঞানীরা স্বাস্থ্যখাতে এই বিশাল সফলতা এনেছেন। এটি দেশের জন্য অনেক বড় সম্মান এবং বিশ্বের উন্নত দেশগুলোর কাতারে বসাতে এসব বিজ্ঞানী সহযোগিতা করেছেন।

ইরানের স্পিকার প্যানেলের এ সদস্য আরও বলেন, “বিদেশ থেকে আমদানি করা ভ্যাকসিনের ওপর আমাদের কোনো নজরদারি ছিল না, সেগুলোকে কিনতে হবে শুধুমাত্র বিদেশি কোম্পানির ইস্যু করা সার্টিফিকেটের ওপর ভিত্তি করে কিন্তু দেশে যে ভ্যাকসিন উৎপাদিত হচ্ছে তা সম্পূর্ণভাবে প্রয়োজনীয় নজরদারির ভিত্তিতেই হচ্ছে।”

তিনি বলেন, ভ্যাকসিন তৈরীর ক্ষেত্রে ইরানের জন্য গৌরবজনক ইতিহাস রয়েছে এবং ১০০ বছর আগে ইরান ভ্যাকসিন তৈরি করেছে যে কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকার করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে- ইরান এবং মিশর ১০০ বছর আগে ভ্যাকসিন উৎপাদনকারী দেশ ছিল।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর