প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে সাতক্ষীরার ১৩০০ গৃহহীন পরিবার

আপডেট: January 1, 2021 |

‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এই স্লোগানে মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সাতক্ষীরা জেলায় নতুন ঘর পাচ্ছে ১৩০০ গৃহহীন পরিবার।

২০২০ সালের ১ ডিসেম্বর (সোমবার) এসব গৃহ নির্মাণ কাজ উদ্বোধনের পর সাতক্ষীরার সাতটি উপজেলায় ৯৩৮টি গৃহনির্মাণ কাজ চলমান রয়েছে। আগামী মার্চের মধ্যে এগুলোর নির্মাণ শেষ করতে চায় জেলা ও উপজেলা প্রশাসন।

এরমধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১৩০টি, তালা উপজেলায় ৭৫টি, কলারোয়া উপজেলায় ৩০টি, আশাশুনি উপজেলায় ৩৪৭টি, দেবহাটা উপজেলায় ২৯টি, কালিগঞ্জ উপজেলায় ৩৭টি ও শ্যামনগর উপজেলায় ২৯০টি আশ্রয়হীন পরিবারের জন্য প্রস্তুত হচ্ছে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নতুন ঘর।

শুক্রবার (১ জানুয়ারি) সাতক্ষীরার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ইতোমধ্যেই নির্মাণাধীন এসব বাসগৃহের নির্মাণ কাজ দুই তৃতীয়াংশ শেষ হয়েছে। বাকীগুলোর নির্মাণ কাজ প্রক্রিয়াধীন রয়েছে। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ঘরগুলো বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী মার্চের মধ্যে এসব ঘরহীন পরিবারকে আধপাকা টিন-শেড ঘর দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রায় ৫০০ বর্গফুটের প্রতিটি বাসায় থাকবে দুটি করে রুম, একটি করিডোর, একটি বাথরুম ও একটি রান্নাঘর। দুর্যোগ সহনীয় এসব বাসা হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকবে সোলার সিস্টেম আর বজ্রপাত নিরোধক ব্যবস্থা।

মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসরণ করে সংশ্লিষ্টরা সুবিধাভোগীদের তালিকা প্রস্তুত করেন। কারও এক বা দুই শতাংশ জায়গা আছে কিন্তু ঘর নেই বা ঘর আছে কিন্তু তা খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তাদের এই ঘর দেওয়া হচ্ছে।

এছাড়া যে পরিবারে পুরুষ সদস্য নেই বা পুরুষ সদস্য আছে কিন্তু তার বয়স ৬৫ বছরের ওপরে এমন পরিবারকেও ঘর দেওয়া হচ্ছে। এর সঙ্গে নদীভাঙনে যারা ঘরবাড়ি হারিয়েছেন তারা তো আছেনই।

সাতক্ষীরা সদর উপজেলা নিবাহী অফিসার (ইউএনও) দিবাশীষ চৌধুরী জানান, ভূমিহীনদের পরিবারকে দুই শতাংশ জায়গার ওপর দুটি শোবার ঘর, একটি বারান্দা, একটি রান্নাঘর ও একটি বাথরুম সংবলিত ঘর করে দেওয়া হচ্ছে। আর যাদের জায়গা আছে অথচ ঘর নেই, তাদেরও একই ধরনের ঘর করে দেওয়া হবে। উপরে রঙিন টিন এবং নিচে পাকা অর্থাৎ সেমি-পাকা প্রত্যেকটি ঘরের জন্য সরকার বরাদ্দ রেখেছে এক লাখ ৭১ হাজার টাকা।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর