মাইক পেন্সের প্রতি ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার আহ্বান

আপডেট: January 7, 2021 |

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের সহিংস বিক্ষোভের পর উত্তপ্ত হয়ে উঠেছে দেশটির রাজনৈতিক অঙ্গণ। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা থেকে শুরু করে মিট রমনি, অনেকেই এমন বিক্ষোভের জন্য ট্রাম্পকে দুষছেন। মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি জানিয়েছেন, যারা এর জন্য দায়ী তাদের শাস্তি পেতে হবে। সংসদ ভবনে এমন ন্যাক্কারজনক হামলার ঘটনায় হতবাক দেশটির হাউজ জুডিশিয়ারি কমিটিও।

কমিটি বলেছে, নভেম্বরে নির্বাচন হলেও ট্রাম্প এখনো ফলাফল মেনে নিতে পারছেন না। পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের সহিংস বিক্ষোভ তারই অবিবেচক আচরণের ফল । ট্রাম্প টুইটারে একের পর এক বিতর্কিত পোস্ট করেছেন। এসব আচরণ প্রমাণ করে তিনি মানসিকভাবে স্বাভাবিক অবস্থায় নেই। এ পরিস্থিতিতে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার আহ্বান জানিয়েছে হাউজ জুডিশিয়ারি কমিটি।

এদিকে, ট্রাম্পের সমর্থকদের তাণ্ডবের পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) ফের অধিবেশন শুরু হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, পার্লামেন্ট ভবনের সামনে যে নারী গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি মারা গেছেন। কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় অনুমোদনের প্রক্রিয়া চলছিল সেখানে। হামলার পর ভবন থেকে আইনপ্রণেতাদের সরিয়ে নেয় আইনশৃঙ্খলা বাহিনী। সে কারণে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয় অনুমোদন স্থগিত হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ফের অধিবেশন শুরু হয়েছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর