বড়পুকুরিয়া কয়লা আত্মসাত মামলা, জামিনে মুক্ত ছয় এমডিসহ ২২ কর্মকর্তা

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনিতে কয়লা আত্মসাতের অভিযোগে দায়েরকৃত মামলায় একরাত জেলা কারাগারে আটক থাকার পর জামিনে মুক্ত হয়েছেন বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের সাবেক ছয় ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ২২ কর্মকর্তা।

বৃহস্পতিবার সকাল পৌনে ৯টায় জেলা কারাগার থেকে তারা ছাড়া পেয়েছেন।

আদালত সূত্রে জানা যায়, বুধবার মামলার নির্ধারিত তারিখে ওই ২২ কর্মকর্তা দিনাজপুরের স্পেশাল জজ মো. মাহমুদুল করীমের আদালতে হাজির হলে আদালত তাদের জামিন বাতিল করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

দুপুরে আদালত থেকে তাদের জেলা কারাগারে পাঠানো হয়। তবে উচ্চ আদালতে করা জামিন আবেদন মামলা পেন্ডিং থাকায় সেদিন বিকালে ওই ২২ আসামির জামিন আদেশ আবারও বহাল রাখে একই আদালত।

এই আদেশ কারাগারে পৌঁছানোর আগেই আসামিদের হাজতে নেওয়ায় বুধবার কারাগার থেকে মুক্তি পাননি তারা।

দিনাজপুর জেলা কারাগারের জেলার ফরিদুর রহমান রুবেল জানান, বুধবার সন্ধ্যা ৭টার পর ওই ২২ আসামির জামিন বহালের আদেশ আদালত থেকে কারাগারে আসে। কিন্তু ততক্ষণে তাদের হাজতখানায় নেওয়া হয়। সন্ধ্যার পর হাজতখানা থেকে আসামিদের বের করার নিয়ম না থাকায় বুধবার তাদের মুক্তি দেয়া সম্ভব হয়নি। ফলে আজ বৃহস্পতিবার সকালে তাদের মুক্তি দেয়া হয়।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট নুরুজ্জামান জাহানী জানান, বড়পুকুরিয়া কয়লা খনির ওই মামলায় আসামিদের জামিন বিষয়ে একটি মামলা হাইকোর্টে পেন্ডিং রয়েছে। এই পেন্ডিং মামলাটি বিচারক জানতে না পারায় জামিন বাতিল করে আসামিদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

পরে বিকালে হাইকোর্টের এই পেন্ডিং মামলার কাগজ দেখানোর পর আদালত আবার তাদের জামিন আদেশ বহাল রাখেন।

আদালতের এই আদেশ সন্ধ্যায় কারাগারে পৌঁছানো হয়। সন্ধ্যার পর কারাগার থেকে আসামিদের বের করার নিয়ম না থাকায় বৃহস্পতিবার কারাগার থেকে ছাড়া পান তারা।

উল্লেখ্য, বড়পুকুরিয়া কয়লা খনিতে এক লাখ ৪৩ হাজার ৭২৭.৯৯ টন কয়লা উধাও হয়। এ ঘটনায় ২০১৮ সালের ২৪ জুলাই বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির পক্ষে ম্যানেজার (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান বাদী একটি মামলা করেন।

গত বছরের ২৪ জুলাই আদালতে ২৩ জনকে আসামি করে এ মামলার চার্জশিট দাখিল করেন।

দুর্নীতি দমন কমিশন এবং আদালত গত বছরের ১৫ অক্টোবর চার্জশিট আমলে নেন। এর মধ্যে একজন মারা যাওয়ায় বর্তমানে এ মামলার আসামি ২২ জন।

বৈশাখী নিউজফাজা