২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত

সময়: 9:32 pm - January 17, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে এবছর ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

এসময় কবে নাগাদ গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার হতে পারে জানতে চাইলে গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুযর রহমান বলেন, ‘এখনো করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়নি।

এছাড়া আগের বছরের প্রথমবর্ষের শিক্ষার্থীদেরও পরীক্ষা নিয়ে দ্বিতীয় বর্ষে ওঠানো যায়নি। আগে তাদের পরীক্ষা নিতে হবে, দ্বিতীয় বর্ষে ওঠাতে হবে। আর প্রথমবর্ষের পরীক্ষা নিয়েই তো আর আমরা ক্লাস নিতে পারবো না। এজন্য গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে তাড়াহুড়ো নেই।’ রবিবার গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি।

জবি উপাচার্য আরও বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয়ে চলতি মাসের শেষদিকে সভা আহবান করা হবে সেখানে ভর্তি পরীক্ষার বিষয়ে আলোচনা হবে। আমরা হয়তোবা তখন একটি সিদ্ধান্ত নেব।

বিভাগ পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘মেডিকেল, প্রকৌশলসহ আরো অনেক ধরনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। একটির মধ্যে যাতে আরেকটি পরীক্ষা না পড়ে যায়, সেজন্য আমাদের উপাচার্যদের একটি সভা হবে। সেখানে ভর্তি পরীক্ষা কখন নেওয়া যাবে সে বিষয়ে সিদ্ধান্ত হবে। সাধারণত মেডিকেল, প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা আগে অনুষ্ঠিত হয়।’

বিভাগ পরিবর্তনের ‘ডি’ ইউনিট রাখার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন প্রসঙ্গে ড. মীজানুর রহমান বলেন, ‘আমরা আগেই এ বিষয়ে আমাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি, কীভাবে পরীক্ষা হবে তাও বলে দিয়েছি। সিদ্ধান্ত আর পরিবর্তন হবে না।’

দ্বিতীয় বারের মতো পরিক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীদের উদ্দেশ্যে জবি উপাচার্য ড. মীজানুর রহমানবলেন, যে শিক্ষার্থী বর্তমানে কোন একটি বিশ^বিদ্যালয়ে অধ্যায়নরত থেকে তারা যদি দ্বিতীয় বারের মতো পরিক্ষা দিতে চায় তাহলে তাদের পরিক্ষার সেন্টার হবে অধ্যায়নরত ঐ বিশ্ববিদ্যালয় বাদে অন্য যে কোন বিশ^বিদ্যালয়ে। কম্পিউটারে এটার প্রোগ্রামিং করে দেয়া হবে বলে জানান তিনি।

 

গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় নতুন যে সিদ্ধান্ত হলো

বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরিক্ষার জন্য www.gstadmission.org I www.gstadmission.ac.bd এই দুইটি ডোমেইন ক্রয় করার সিদ্ধান্ত হয়। গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার জন্য ‘ক্লাউড সারভার’ ব্যবহার এবং ডাটাবেজ হিসেবে ‘গুঝছখ’ ব্যবহার করার সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি এবং ২০১৯, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ডাটা টেলিটক বাংলাদেশ লিমিটেড হতে সংগ্রহ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার পেমেন্ট শিক্ষার্থীরা বিকাশ, রকেট, শিওরক্যাশ, নগত এর মাধ্যমে করতে পারবেন। ইংলিশ মিডিয়াম এবং ওপেন ইউনিভার্সিটি থেকে পাস করা শিক্ষার্থীরা যথাযথ ইকুইভ্যালেন্ট সাপেক্ষে জিএসটি গুচ্ছভুক্ত সম্মিলিত ভর্তি পরীক্ষায় ম্যানুয়ালি আবেদনের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবে।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর