জহির রায়হানের প্রয়াণ দিবসে ফিল্ম সোসাইটির বিশেষ আয়োজন

সময়: 8:13 pm - January 27, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

কিংবদন্তি চলচ্চিত্রকার জহির রায়হানের প্রয়াণ দিবস ৩০ জানুয়ারি। এ উপলক্ষে মুভিয়ানা ফিল্ম সোসাইটি বিশেষ আয়োজন করেছে। জহির রায়হানের চিন্তা ও কর্মের বিশ্লেষণমূলক বিশেষ বক্তৃতার আয়োজন করা হয়েছে।

আয়োজনটি ৩০ জানুয়ারি রাত ৮টা ৩০ মিনিটে অনলাইনে অনুষ্ঠিত হবে। এ আয়োজনে ‘জহির রায়হান: ক্যামেরা যখন রাইফেল’ শিরোনামে বক্তৃতা প্রদান করবেন বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক, লেখক ও চলচ্চিত্র সংসদ কর্মী মাহমুদুল হোসেন।

মুভিয়ানা ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতির বক্তব্য প্রদান করবেন মুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

অনলাইন এ আয়োজনটি মুভিয়ানা ফিল্ম সোসাইটির ফেসবুক পেজ থেকে সরাসরি প্রচার করা হবে।

চলচ্চিত্রকার হিসেবে জহির রায়হান চলচ্চিত্রে ১৯৬০ থেকে ১৯৭১ পর্যন্ত তার নিজস্বতার সাক্ষর উৎকীর্ণ করার জন্য মাত্র ১১ বছর সময় পেয়েছিলেন।

চলচ্চিত্র পরিচালনা কিংবা প্রযোজনা ছাড়াও তিনি কথাসাহিত্যিক হিসেবে নন্দিত ছিলেন। অংশগ্রহণ করেছেন রাজনৈতিক ক্ষেত্রে সরাসরি প্রতিবাদী ভূমিকায়। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে তিনি ক্যামেরা হাতে চলচ্চিত্রকারদের নেতৃত্ব দিয়েছেন।

‘স্টপ জেনোসাইড’, ‘কাঁচের দেয়াল’, ‘জীবন থেকে নেয়া’ চলচ্চিত্রগুলো বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণকলার ক্ষেত্রে মাইলফলক হয়ে রয়েছে।

সদ্য স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ৩০ জানুয়ারি ঢাকার মিরপুরে জহির রায়হান নিহত হন।

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর