অক্সফোর্ডের টিকার অনুমোদন দিলো ইইউ

সময়: 11:09 am - January 30, 2021 | | পঠিত হয়েছে: 5 বার

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রেজেনেকার তৈরি করোনা টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এই টিকা বিশ্বের বিভিন্ন দেশে প্রয়োগ শুরু হলেও এতোদিন এই টিকার অনুমোদন দেয়নি ইউরোপিয়ান ইউনিয়নের মেডিসিন এজেন্সি (ইএমএ)। খবর বিবিসি’র

শুক্রবার (২৯ জানুয়ারি) এই টিকার অনুমোদন দিয়েছে ইইউ। এর ফলে এখন থেকে ইউনিয়নভূক্ত দেশগুলো ১৮ বছরের বেশি বয়সীদের অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা প্রয়োগ করতে পারবে।

এর আগে ফাইজার ও মর্ডানার টিকার অনুমোদন দিয়েছিল ইউরোপিয়ান ইউনিয়নের মেডিসিন এজেন্সি। এখন অক্সফোর্ডেরটা দেওয়ায় সেই সংখ্যা বেড়ে হলো তিন।

ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত অনেক দেশই তাদের জনগনকে টিকা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে। অনেক দেশে টিকার স্বল্পতাও দেখা দিয়েছে। তাতে করে যে গতিতে টিকাদন কর্মসূচি শুরু হয়েছিল সেটা হয়ে পড়েছে ধীরগতির। তবে অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদন দেওয়ায় আবার গতি বাড়বে ইইউভুক্ত বিভিন্ন দেশের টিকাদান কর্মসূচি।

গেল বছর ৪০০ মিলিয়ন ডোজ টিকা কিনতে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছিল ইইউ। কিন্তু এতোদিন এই টিকার অনুমোদন না দেওয়ায় সেই চুক্তির ভবিষ্যত নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। অবশেষে নানা সমালোচনা ও চড়াই-উৎরাই পেরিয়ে অনুমোদন দিলো ইইউ।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি ভ্যাকসিনটি অনুমোদনের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, টিকাটির ট্রায়ালে বেশির ভাগ অংশ নেয়া স্বেচ্ছাসেবকের বয়স ১৮ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে ছিল। বয়স্ক ব্যক্তিদের এই ভ্যাকসিন কতটা সুরক্ষা দেবে তার পর্যাপ্ত ফলাফল পাওয়া যায়নি।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর