নুমান-ইয়াসিরের ভেলকিতে পাকিস্তানের কাছে ধরাশায়ী দ. আফ্রিকা

সময়: 11:42 am - January 30, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

পাক স্পিনারদের ঘূর্ণিজাদুতে কুপোকাত প্রোটিয়া ব্যাটসম্যানরা। নুমান আলী ও ইয়াসিরের স্পিন আক্রমণে করাচিতে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারাল পাকিস্তান।

নিজেদের দ্বিতীয় ইনিংসের শেষ ৭০ রান তুলতেই ৭ উইকেট হারায় দ. আফ্রিকা। শেষ পর্যন্ত তাদের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৪৫ রানে। প্রথম ইনিংসে ১৫৮ রানে এগিয়ে থাকার সুবিধা নিয়ে পাকিস্তানের জয়ের লক্ষ্য দাঁড়ায় ৮৮ রান। তিন উইকেট হারিয়ে এই রান তুলে টেস্ট জিতে নেয় পাকিস্তান।

দুই ওপেনার ইমরান বাট (১২) ও আবিদ আলীকে (১০) দ্রুতই আউট করে দেন এনকি নর্টজ। অধিনায়ক বাবর আজমও ৩০ রান করে মহারাজের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন। তবে সাবেক টেস্ট অধিনায়ক আজহার আলী আর কোনো উইকেট পড়তে দেননি।

৪৭ বলে ৩১ রান করে জয় নিয়ে মাঠে ছাড়েন আজহার। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ফাওয়াদ আলম বল পেয়েছেন মাত্র ৪টি। চার বলে ৪ রানে অপরাজিত থাকেন এ মিডলঅর্ডার ব্যাটসম্যান।

এর আগে অভিষেক টেস্টে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে পাকিস্তানের দলে বড় ভূমিকা নেন নুমান আলী। ২৫.৩ ওভারে মাত্র ৩৫ রান খরচ করে প্রোটিয়াদের পাঁচটি উইকেট তুলে নেন এই বাঁ-হাতি স্পিনার। ৪ উইকেট নেন লেগ-স্পিনার ইয়াসির শাহ।

গতকাল শুক্রবার (২৯ জানুয়ারী) ম্যাচের চতুর্থ দিন চার উইকেটে ১৮৭ রান নিয়ে খেলতে নেমে আড়াইশ’ রানের গণ্ডি ছুঁতে পারেনি দক্ষিণ আফ্রিকা। টাতেম্বা বাভুমা (৪০) ছাড়া চতুর্থ দিনে বলার মতো রান করতে পারেননি। ডি’কক ২, কেশব মহারাজ ২, জর্জ লিন্ডে ১১, রাবাদা ১ রান করে আউট হন। অভিষেক টেস্টে ৭ উইকেট নিয়ে নজর কাঁড়েন নুমান।

দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাটিং করে প্রথম ইনিংসে ২২০ রানে অলআউট হয়ে যায়। পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হয় ৩৭৮ রানে। ফলে ১৫৮ রানে এগিয়ে থাকে বাবররা।

এই জয়ের ফলে দুই টেস্টের সিরিজে ১-০ এগিয়ে গেল পাকিস্তান। ম্যাচের সেরা হন পাকিস্তানি ব্যাটসম্যান ফাওয়াদ আলম। ১০৯ রানের অনবদ্য ইনিংস খেলেন ফাওয়াদ।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর