ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লেনদেন বেড়েছে

আপডেট: February 15, 2021 |

গত কয়েকদিনের অস্থিরতা শেষে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবগুলো সূচকেরই বড় উত্থান ঘটেছে। প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি সব ধরনের বিনিয়োগকারীদের সক্রিয় অংশগ্রহণে ডিএসইর লেনদেনও হাজার কোটি টাকা ছাড়িয়েছে। লেনদেনের পাশাপাশি বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন দুবাইয়ে বিদেশী বিনিয়োগকে আকৃষ্ট করতে রোড শো’র আয়োজন করে। সেখানে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) সিকিউরিটিজের ডিজিটাল বুথও উদ্বোধন করা হয়। সেখানে সুকুক বন্ডের প্রচারণাসহ বিভিন্ন উদ্যোগের কথাও জানানো হয়। রোড শো শেষ হওয়ার পরদিন রবিবারে সূচক নেতিবাচক থাকলেও সোমবারে দেখা গেছে উল্টো চিত্র। গত দুইদিন শুধুমাত্র বহুজাতিক কোম্পানি এবং বে´িমকো গ্রুপের দর বাড়লেও সোমবারে দেশী-বিদেশী সব ধরনের কোম্পানিরই দর বাড়ে।

ডিএসইতে খাতভিত্তিক লেনদেনের শীর্ষে উঠে আসে বিবিধ খাতের কোম্পানিগুলো। তবে এই খাতে নেতৃত্ব দিয়েছে বে´িমকো। শুধুমাত্র কোম্পানিটির মূল ও ব্লক মার্কেটে লেনদেন হয়েছে ২৭০ কোটি টাকার। একটি মাত্র কোম্পানিই দিনটিতে মোট লেনদেনের চারভাগের এক ভাগের বেশি লেনদেন করেছে। এছাড়া ওষুধ ও রসায়ন খাতের মোট লেনদেনের পরিমাণ ১৩৪ কোটি টাকা যা মোট লেনদেনের ১৩ দশমিক ৬০ ভাগ। তৃতীয় অবস্থানে ছিল ব্যাংক বর্হিভুত আর্থিক খাতটি। এই খাতে নেতৃত্ব দিয়েছে লংকাবাংলা ফাইনান্স।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে ২২৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। এর বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ৩৪টি। আর ৯১টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫৪৫ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪৬ পয়েন্ট বেড়ে সূচকটি দুই হাজার ১৪৬ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ২১ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকের বড় উত্থানের পাশপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৮২ কোটি ২৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮০১ কোটি ৬৬ লাখ টাকা। এ হিসেবে লেনদেন বেড়েছে ২৮০ কোটি ৬১ লাখ টাকা।

ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২৩৮ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোবাকোর ৯৮ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৮২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে ডিএসইতে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, রবি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ওয়ালটন, সামিট পাওয়ার, তোফিকা ফুড এবং বিডি ফাইন্যান্স।

 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৮৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৯১ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২২৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৪টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর