কৃষ্ণাঙ্গ যুবক নিহতের ঘটনায় পুলিশ কর্মকর্তাকে অভিযুক্ত করতে যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড জুরির অস্বীকার

আপডেট: February 24, 2021 |

কৃষ্ণাঙ্গ যুবক ড্যানিয়েল প্রুড নিহত হওয়ার ঘটনায় কোনো পুলিশ কর্মকর্তাকে অভিযুক্ত করতে অস্বীকার করেছে যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড জুরি।

গত বছর নিউইয়র্কের রোচেস্টারে তাকে পুলিশ কর্মকর্তারা আটক চেষ্টা করলে জ্ঞান হারিয়ে ফেলেন ড্যানিয়েল প্রুড। এরপর তিনি মৃত্যুবরণ করেন। মঙ্গলবার রাষ্ট্রীয় অ্যাটর্নি জেনারেল ল্যাটিশিয়া জেমস এমন তথ্য দিয়েছেন।-খবর এএফপির

জুরি সদস্যদের বক্তব্য ব্যাখ্যা দেওয়ার সময় তিনি বলেন, আমি মারাত্মকভাবে হতাশ।

কারো বিরুদ্ধে অভিযোগ আনা হবে কিনা কিংবা বিচার চালিয়ে যাওয়া হবে কিনা— সে বিষয়ে সিদ্ধান্ত নিতে মামলার সাক্ষ্যপ্রমাণ পর্যালোচনা করতে মার্কিন বিচার ব্যবস্থা প্রায়ই গ্র্যান্ড জুরিদের সভা ডাকে।

জেমস বলেন, গ্র্যান্ড জুরি যে সিদ্ধান্ত নিয়েছে, আমরা তার চেয়ে ভিন্ন ফলের প্রত্যাশায় ছিলাম। শেষ পর্যন্ত এই সিদ্ধান্তের প্রতি আমাদের সম্মান জানাতে হবে।

নিউইয়র্ক শহরের উত্তরাঞ্চলে গত বছরেরর এই ঘটনার একটি ভিডিও সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

তাতে দেখা যায়, পুলিশ যখন ঘটনাস্থলে আসে, তখন রাস্তার মাঝখানে দিগম্বর হয়ে আছেন প্রুড।  দ্রুতই তাকে হাতকড়া পরিয়ে গ্রেফতার করা হয় এবং তার মাথার ওপরে একটি হুড পরিয়ে দেওয়া হয়। কারণ প্রুড তখন নিজে করোনায় আক্রান্ত বলে দাবি করেছিলেন।

প্রুডের মাথার হুড একজন পুলিশ কর্মকর্তা দুই হাত দিয়ে ধরে রাখেন, তখন তিনি মূর্ছা যান। ৪১ বছর বয়সী এই যুবক এ সময় নিরস্ত্র  ছিল। তিনি মানসিক রোগে ভুগছিলেন।

এরপর তিনি আর জ্ঞান ফিরে পাননি। এক সপ্তাহ পরে মৃত্যুবরণ করেন। জেমস বলেন, মার্কিন ফৌজদারি বিচার ব্যবস্থা সংস্কার করা দরকার।

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর