মিয়ানমারে ১০ সাংবাদিক আটক

আপডেট: March 2, 2021 |

মিয়ানমারে সামরিক সরকারবিরোধী বিক্ষোভের খবর প্রচারের কারণে অন্তত ১০ সাংবাদিককে আটক করা হয়েছে। সোমবার তাদের আটক করা হলেও আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন করা হয়নি।

১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকেই নিয়মিত বিক্ষোভকারীদের ওপর চড়াও হচ্ছে নিরাপত্তা বাহিনী।

তবে ২৮ ফেব্রুয়ারি রবিবার বিক্ষোভকারীদের ওপর চূড়ান্ত রকমের সহিংস ভূমিকায় দেখা গেছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের। এদিন পুলিশের গুলিতে অন্তত ১৮ জন নিহত হয়েছে। অভ্যুত্থানের পর এটিই একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা।

দেশটির সংবাদমাধ্যম ইরাবতীর খবরে বলা হয়েছে, আটক এসব সাংবাদিক মিয়ানমারের বিভিন্ন শহরে সামরিক সরকারবিরোধী বিক্ষোভের খবর সংগ্রহের জন্য মাঠে কর্মরত ছিলেন। সেভেন ডে নিউজের প্রধান সম্পাদক কো আহর মাহন বলেন, সাংবাদিকরা শুধু তাদের দায়িত্ব পালন করছেন। তারা বিক্ষোভ করছেন না। পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের আটক করা গ্রহণযোগ্য নয়।

ইরাবতীর খবরে উল্লেখ করা হয়েছে, বিক্ষোভের খবর প্রচারের কারণে ১৪ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত মোট ২৫ জন সাংবাদিককে আটক করেছে জান্তা সরকার। এর মধ্যে সোমবার ১০ জনকে আটক করা হয়।

রবিবার রক্তক্ষয়ী সহিংসতার পর সোমবার সকাল থেকে ফের রাস্তায় নামেন বিক্ষোভকারীরা। ভিডিও লিংকে আদালতের শুনানিতে দেশটির সর্বশেষ নির্বাচনে জয়ী দলের নেতা অং সান সু চিকে হাজির করা হয়েছে। একই সঙ্গে ইয়াঙ্গুনে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ব্যবহার করেছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর