ট্রাম্পের মতো সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি নতুন কোনও ফলাফল আনবে না: ইরান

আপডেট: March 12, 2021 |

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথ অনুসরণ করে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার যদি তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করার নীতি অব্যাহত রাখে তাহলে তাতে নতুন কোনও ফলাফল আসবে না।

বৃহস্পতিবার জাওয়াদ জারিফ তার ব্যক্তিগত টুইটার একাউন্টে দেয়া এক পোস্টে একথা বলেন। তিনি তার পোস্টে আরো বলেন, আমেরিকা দাবি করেছে তারা কূটনীতিকে প্রাধান্য দিচ্ছে, ট্রাম্পের সর্বোচ্চ চাপ প্রয়োগ করার ব্যর্থ নীতিকে নয় কিন্তু তাদের এই দাবি সত্বেও দেখা যাচ্ছে তারা ইরানের ওপর চাপ সৃষ্টি করার নীতিই অনুসরণ করছে।

উদাহরণ হিসেবে জাওয়াদ জারিফ দক্ষিণ কোরিয়া থেকে ইরানের অর্থ ছাড় করার বিষয়ে আমেরিকার বাধা সৃষ্টির কথা উল্লেখ করেন। ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোরিয়া থেকে এই অর্থ পেলে ইরান খাদ্য এবং ওষুধ কেনার জন্য তা ব্যয় করবে যা দেশের জনসাধারণের কল্যাণে কাজে লাগবে। অথচ আমেরিকা ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থ নীতিই অনুসরণ করছে।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ইরান যতক্ষণ পরমাণু সমঝোতা বাস্তবায়নের প্রক্রিয়ায় পরিপূর্ণভাবে ফিরে না আসবে ততক্ষণ পর্যন্ত কোরিয়া থেকে ইরানি অর্থ ছাড়ের ব্যাপারে ওয়াশিংটন বিরোধিতা করবে। জাওয়াদ জারিফ তার টুইটার পোস্টের মাধ্যমে মূলত একথারই জবাব দিয়েছেন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর