আরও চাপে ধনকুবের জ্যাক মা, হতে পারে ১০০ কোটি ডলার জরিমানা

আপডেট: March 13, 2021 |

সময়টা ভাল যাচ্ছে না চীনা ধনকুবের জ্যাক মা’র। গত কয়েক মাসে সেভাবে জনসমক্ষে দেখা যায়নি তাকে। পাশাপাশি তার সংস্থা আলিবাবা’র অধীনে থাকা ছোট সংস্থা ‘অ্যান্ট গ্রুপ কো’র লাগাম টেনে ধরেছিল চীনা প্রশাসন। আর এবার জানা গেছে, প্রায় ১০০ কোটি মার্কিন ডলার জরিমানা করা হতে পারে জ্যাক মা’র সংস্থাকে।

চীনের বাণিজ্যে একাধিপাত্য বিস্তার করে একচেটিয়া ব্যবসা করার অভিযোগ আনা হয়েছে আলিবাবার বিরুদ্ধে। প্রসঙ্গত, এর আগে ২০১৫ সালে চিপ নির্মাতা সংস্থা কোয়ালকমের বিরুদ্ধেও এমনই অভিযোগ এনেছিল বেইজিং। তাদের জরিমানা করা হয়েছিল ৯৭ কোটি মার্কিন ডলার। সেই হিসেবে তাদের চেয়েও বেশি জরিমানা হতে চলেছে চীনের সবচেয়ে বড় অনলাইন শপিং পোর্টালের।

গত বছরের অক্টোবরে একটি বক্তৃতায় চীনা সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন জ্যাক মা। চীনের শিল্পক্ষেত্রে শি জিনপিং সরকারের নাক গলানোর সমালোচনা করেছিলেন তিনি। এরপর থেকেই তার বিরুদ্ধে সরকারের আচরণ চীনের বাকি ব্যবসায়ীদের মধ্যেও ত্রাসের সঞ্চার করেছে। কেবল ‘অ্যান্ট গ্রুপ কো’র লাগাম টানাই নয়, সংস্থাটির বাজারে ছাড়া শেয়ারও আটকে দেওয়া হয়। এবার সামনে এল জরিমানার শাস্তিও। সূত্র: উইঅন, আওস্যাট, হিন্দুস্তান টাইমস, ফ্লিপবোর্ড।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর