স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন করবে ভারত

আপডেট: March 14, 2021 |

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন করবে ভারত। এর আগে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সহায়তার জন্য নিউইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে এই কনর্সাটটি আয়োজন করা হয়েছিল।

জর্জ হ্যারিসন ও রবি শঙ্কর এর নেতৃত্ব দেন। যুদ্ধকালীন সময়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঘটনা ও পূর্ব পাকিস্তানের শরণার্থী সমস্যা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সচেতনা বৃদ্ধি।

ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস- (আইসিসিআরল) এই কনসার্টের আয়োজন করবে। এর নেতৃত্বে থাকবেন জর্জ হ্যারিসনের ছেলে ধ্যানি হ্যারিসন ও রবি শঙ্কর মেয়ে আনুশকা শঙ্কর।

ভারতীয় সংবাদমাধ্যম উইওন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ২৬-২৭ মার্চ ঢাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় কনসার্টটি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

১৯৭১ সালের ১ আগস্ট ম্যাডিসন স্কয়ার গার্ডেনের ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এ পণ্ডিত রবিশঙ্করের সঙ্গে মঞ্চে ছিলেন ওস্তাদ আলী আকবর খান। তবলায় সহযোগিতা করেছিলেন বিখ্যাত আল্লারাখা এবং তানপুরায় ছিলেন কমলা চক্রবর্তী।

কনসার্টের অন্যতম আকর্ষণ ছিল প্রতিবাদী গানের রাজা, নোবেলজয়ী কিংবদন্তী সঙ্গীতশিল্পী বব ডিলান। পারফর্ম করেন জর্জ হ্যারিসন, ব্যাস লিওন রাসেল ও রিঙ্গো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, ডন প্রেস্টনসহ অনেকেই।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর