নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ৫৮

আপডেট: March 17, 2021 |

নাইজারে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৫৮ জন নিহত হয়েছেন। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, তিলাবেরি এলাকায় চারটি গাড়ি লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালিয়েছে বন্দুকধারীরা। ওই চারটি গাড়িতে করে লোকজন একটি মার্কেট থেকে বাড়ি ফিরছিল।

এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। নাইজারে দুটি গোষ্ঠী বেশ সক্রিয়। ধারণা করা হচ্ছে এদের মধ্যে কোনো একটি গোষ্ঠীই ওই হামলা চালিয়েছে।

নাইজার সরকারের পক্ষ থেকে টেলিভিশনে এক বিবৃতিতে জানানো হয়েছে, সশস্ত্র ওই বন্দুকধারীদের পরিচয় এখনো জানা যায়নি।

চারটি গাড়িতে করে সাপ্তাহিক বাজার সেরে বানিবানগৌ মার্কেট থেকে চিনেদোগার এবং দারে-দায়ে গ্রামের দিকে যাচ্ছিল লোকজন। সে সময়ই অতর্কিত হামলা চালানো হয়।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, বর্বর এ হামলায় ৫৮ জনের মৃত্যু হয়েছে। দুটি গাড়িতে আগুন ধরে গেছে এবং অন্য দুটি গাড়ি জব্দ করেছে বন্দুকধারীরা। বুধবার থেকে তিন দিনের শোক ঘোষণা করেছে সরকার।

এর আগে গত ২ জানুয়ারি তিলাবেরির দুটি গ্রামে অভিযানে কমপক্ষে ১০০ জন বেসামরিক মানুষকে হত্যা করা হয়, যা দেশটির সাম্প্রতিক ইতিহাসের অন্যতম নৃশংস হত্যাকাণ্ড।

গত ফেব্রুয়ারিতে নির্বাচনে বিজয়ী নাইজারের নতুন প্রেসিডন্টে মোহাম্মদ বাজৌমের জন্য এ রকম গণহত্যাকে বিরাট নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর