মার্কিন নির্বাচনে হস্তক্ষেপে পুতিনের অনুমোদন দেওয়ার অভিযোগ ভিত্তিহীন

আপডেট: March 17, 2021 |

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুমোদন দেওয়ার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

বুধবার এক ফেসবুক পোস্টে যুক্তরাষ্ট্রে রুশ দূতাবাস জানায়, আমেরিকান অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়ায় হস্তক্ষেপের কথা বলে রাশিয়ার বিরুদ্ধে মার্কিন গোয়েন্দাদের তৈরি করা নথি আরেক গুচ্ছ ভিত্তিহীন অভিযোগ। এসব দাবির পক্ষে তাদের হাতে কোনো প্রমাণ নেই।

তবে এসব অভিযোগের ভিত্তিতে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন গোয়েন্দা নথিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রভাব বাড়াতে অনুমোদন দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে ট্রাম্পের পরাজয় নিশ্চিত করতে প্রচার চালিয়েছে চীন ও ইরান।

প্রতিবেদন বলছে, তখন সম্ভাব্য বিজয়ী জো বাইডেনকে নিয়ে ভুল তথ্য গুজব ছড়িয়েছে মস্কো। তবে চূড়ান্ত ফল নিয়ে কোনো বিদেশি সরকার আপস করেনি। এতে কা হস্তক্ষেপ ছিল না।

তবে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা পরিচালকের অফিস থেকে মঙ্গলবার ১৫ পাতার প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

নির্বাচনে প্রভাব বিস্তারে রাশিয়ার পাশাপাশি ইরান চেষ্টা করেছিল বলে এতে জানানো হয়েছে।

গেল ৩ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের এগিয়ে থাকা নিয়ে অসত্য তথ্য প্রচার করেছে রাশিয়া-সংশ্লিষ্ট ব্যক্তিরা। ব্যাপক নির্বাচনী প্রক্রিয়া নিয়ে মানুষের আস্থা দুর্বল করে দিতে ভুল তথ্য ছড়ানো হয়েছিল।

রুশ গোয়েন্দাদের সঙ্গে যোগসাজশ আছে এমন ব্যক্তিরা গণমাধ্যম, জ্যেষ্ঠ কর্মকর্তা ও ডোনাল্ড ট্রাম্পের মিত্রদের কাছে বাইডেনবিরোধী বক্তব্য ছড়িয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে হারিয়ে গত ২০ জানুয়ারি শপথ নেন ডেমোক্র্যাটদলীয় জো বাইডেন।

ট্রাম্পের বিজয়ের সুযোগ বাড়াতে চেষ্টা করেছিল রাশিয়া। আর তার সমর্থন কমিয়ে আনতে বহুমুখী প্রভাববিস্তারি প্রচার করেছিল ইরান।

শিয়াসংখ্যাগিরষ্ঠ দেশটির ওপর সর্বোচ্চ চাপ বাড়াতে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে গেছেন ট্রাম্প। তখন দুই দেশ যুদ্ধের মুখোমুখি অবস্থান চলে গিয়েছিলেন।

গত আগস্টে মার্কিন গোয়েন্দারা জানায়, চীন, রাশিয়া ও ইরান সক্রিয়ভাবে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে।

রাশিয়া যেমন জো বাইডেনকে হেয় করতে চেয়েছেন, তেমনি চীন ও ইরান ডোনাল্ড ট্রাম্পকে হারাতে চেষ্টা করেছেন।

বৈশাখী নিউজফাজা

Share Now

এই বিভাগের আরও খবর