বিশ্বের ৩৬টি দেশ ১ ডোজ টিকাও পায়নি

বিশ্বব্যাপী আবারো বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। বাড়ছে মৃত্যুর মিছিলও। যদিও আশার ভেলা হয়ে দেখা দিয়েছে করোনাভাইরাসের টিকা। বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকা প্রয়োগ শুরু হয়েছে এবং দ্রুত গতিতে চলছে। কিন্তু অত্যন্ত দুঃখজনক ব্যাপার হলো বিশ্বের এখনো ৩৬টি দেশ ১ ডোজ করোনার টিকাও পায়নি। সেসব দেশের জন্য এগিয়ে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত এই সংস্থাটি বিভিন্ন দেশ ও করোনার টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কাছে জরুরিভিত্তিতে ১ কোটি (১০ মিলিয়ন) ডোজ করোনার টিকা চেয়েছে।

জাতিসংঘ সমর্থিত কোভ্যাক্সের মাধ্যমে এই টিকাগুলো দরিদ্র দেশগুলোতে বন্টন করা হবে। সেসব দেশগুলোকে দেওয়া হবে যারা এখনো ১ ডোজ টিকাও পায়নি।

এ বিষয়ে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস বলেছেন, ‘চলতি বছরের শুরুতে আমি বিশ্বের বিভিন্ন দেশকে আহ্বান জানিয়েছিলাম একসঙ্গে কাজ করতে ও করোনার টিকার সুসম বন্টন নিশ্চিত করতে। আর সেটা করার কথা ছিল নতুন বছরের ১০০ দিনের মধ্যে। ১০০ দিন হতে আর মাত্র ১৫ দিন বাকি। কিন্তু এখনো ৩৬টি দেশ ১ ডোজ টিকাও পায়নি। তাদের জনগণ ঝুঁকির মধ্যে রয়েছে।’

‘৩৬টি দেশের মধ্যে ১৬টি দেশ আগামী দুই সপ্তাহের মধ্যে করোনার টিকা পাবে। কিন্তু বাকি ২০টি দেশ এখনো টিকা পায়নি এবং কবে পাবে তারও কোনো হদিস নেই। এসব দেশগুলোর জন্য আমাদের জরুরিভিত্তিতে ১০ মিলিয়ন ডোজ টিকা দরকার। যাতে করে এই ২০টি দেশ করোনার টিকা প্রয়োগ শুরু করতে পারে। অন্তত তাদের স্বাস্থ্যকর্মী ও বয়োজ্যেষ্ঠদের আগামী দুই সপ্তাহের মধ্যে টিকা দিতে পারে।’

বৈশাখী নিউজজেপা