করোনা: চলতি বছরে ১ দিনে সর্বোচ্চ মৃত্যু দেখল ভারত

ভারতে করোনায় আক্রান্ত হয়ে একদিনে ৩১২ জনের মৃত্যু হয়েছে। ২০২১ সালে এই প্রথম দেশটিতে একদিনে ৩০০-এর বেশি মানুষ মারা গেলেন। ২৪ ডিসেম্বরের পর এটিই ভারতে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

নতুন করে আক্রান্তের সংখ্যাও বাড়ছে হু হু করে। শনিবার দেশটিতে নতুন করে ৬২ হাজার ৫০০ জন করোনা পজিটিভ শনক্ত হয়েছেন। ১৬৩ দিনের মধ্যে এটি সর্বোচ্চ সংখ্যা।

বর্তমানে ভারতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা প্রায় ৪ লাখ ৮৫ হাজার। আজকের মধ্যে এ সংখ্যা ৫ লাখ ছাড়াবে বলে মনে করা হচ্ছে। কেবল গত তিনদিনেই দেশটিতে ৯০ হাজার কোভিড রোগী শনাক্ত হয়েছেন। আজকের মধ্যে যদি সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যায়, তবে এটিই হবে ভারতের সবচেয়ে কম সময়ে (চার দিনে) ১ লাখ রোগী শনাক্তের ঘটনা।

শুক্রবার দেশটিতে ৬২ হাজার ৬০৮ জন করোনা আক্রান্ত হন, আর তার আগের দিন ৬২ হাজার ৩৩৬ জনের করোনা আক্রান্ত হওয়ার কথা জানানো হয়।

৭ দিনে গড় আক্রান্তের সংখ্যাও গত ১০ দিনে প্রায় দ্বিগুণ হয়েছে। ১৭ মার্চ এ গড় যেখানে ছিল ২৭ হাজার ৪ জন, মার্চের ২৭ তারিখে সেটা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ হাজার ১৯৮ জন। গত ২৪ ঘণ্টায় যে ৩১২ জনের মৃত্যু হয়েছে এর অর্ধেকের বেশির মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে।

করোনা সংক্রমণ শুরু হওয়ার পর শনিবার সর্বোচ্চ সংক্রমণ দেখেছে মুম্বাই। এ দিন মুম্বাইয়ে ৬ হাজার ১৩০ জন আক্রান্ত হয়েছেন। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। এতে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৬৮ লাখ ১৮ হাজারের বেশি এবং মৃত্যু ছাড়িয়েছে ২৭ লাখ ৮১ হাজার। এই মহামারিতে আক্রান্ত এবং মৃত্যুর শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৫ লাখ ৪৬ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনা।

বৈশাখী নিউজজেপা