ঢাকায় আসছেন জন কেরি

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক দূত জন কেরি ঢাকায় আসছেন। আগামী ৯ এপ্রিল তিনি ঢাকায় আসবেন। আগামী ২২ এপ্রিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু শীর্ষ সম্মেলনের আগে এই সফরে আসছেন কেরি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ক্লাইমেট ভালনারেবল ফোরামের চেয়ারম্যান, জলবায়ু বিষয়ে তার সঙ্গে আমরা কথা বলবো। বাংলাদেশের পক্ষ থেকে কী কী বিষয়ে জোর দেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, আমরা প্রতি বছর ১০ হাজার কোটি ডলারের বৈশ্বিক তহবিল গঠন করার জন্য আহ্বান জানাবো।

তিনি বলেন, আমরা বলবো প্রতিটি দেশ যেন কার্বন নিঃসরণ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী কমিয়ে আনে। জলবায়ু পরিবর্তনের কারণে ভঙ্গুর দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম জানিয়ে তিনি বলেন, পৃথিবী আমাদের একমাত্র আবাসস্থল এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটিকে আমাদের রক্ষা করতে হবে। উন্নত বিশ্বের সম্পদ অপব্যবহারের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এ কারণে তাদের উচিত এই বোঝার কিছু অংশ বহন করা।

উন্নত বিশ্বের শিল্পায়ন ও সম্পদ অপব্যবহারের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং জলবায়ু পরিবর্তনে কোনও ধরনের প্রভাব না রাখার পরেও ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি বাংলাদেশ।

বৈশাখী নিউজজেপা