ভারতে করোনা টিকার প্রথম ডোজ নেওয়ার পরও আক্রান্ত ২১ হাজার

আপডেট: April 22, 2021 |

ভারতে করোনা ভ্যাকসিন কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের প্রথম ডোজ নেওয়ার পরও ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ২১ হাজারের বেশি মানুষ। আর দুটি ডোজ নেওয়ার পর আক্রান্ত মানুষের সংখ্যা সাড়ে পাঁচ হাজারের বেশি। বুধবার ভারতের কেন্দ্রীয় সরকার এ তথ্য জানিয়েছে।

ভারতীয় এক সংবাদ সম্মেলনে আইসিএমআরের মহাপরিচালক বলরাম বারগভা জানান, কোভ্যাক্সিনের দুটি ডোজ নেওয়া ১৭ লাখ ৩৭ হাজার ১৭৮ জন মানুষের মধ্যে ০.০০৪ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তিনি আরও জানান, কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া ১ কোটি ৫৭ লাখ ৩২ হাজার ৭৫৪ জনের মধ্যে আক্রান্তের হার ০.০০৩ শতাংশ।

বারগভা জানান, ভ্যাকসিন নেওয়ার ফলে সংক্রমণের ঝুঁকি কমে এবং মৃত্যু ও গুরুতর সংক্রমণ এড়ানো যায়। তিনি বলেন, ভ্যাকসিন নেওয়ার পর কেউ যদি আক্রান্ত হন তাহলে এটিকে ব্রেকথ্রু ইনফেকশন হিসেবে বলা হয়।

তিনি জানান, এখন পর্যন্ত ১ কোটি ১০ লাখ কোভ্যাক্সিন ডোজ প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে ৯৩ লাখ ছিল প্রথম ডোজ। এদের মধ্যে ৪ হাজার ২০৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যা প্রতি দশ হাজারে চার জন। দ্বিতীয় ডোজ নেওয়া ১৭ লাখ ৩৭ হাজার ১৭৮ জনের মধ্যে ৬৯৫ জন আক্রান্ত হয়েছেন।

কোভিশিল্ডের ১১ কোটি ৬০ লাখ ডোজ প্রয়োগ করা হয়েছে। এদের মধ্যে প্রথম ডোজ নেওয়া ১০ কোটির মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ১৪৫ জন। প্রতি দশ হাজারে ২ জন। দুটি ডোজ নেওয়া ১ কোটি ৫৭ লাখ ৩২ হাজার ৭৫৪ জনের মধ্যে ৫ হাজার ১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

বারগভা জানান, প্রতি দশ হাজারে দুই থেকে চার জন ব্রেকথ্রু সংক্রমণ ঘটেছে। যা খুব ক্ষুদ্র সংখ্যা। স্বাস্থ্যকর্মীরা পেশাগত বিভিন্ন জটিলতায় থাকার কারণে এসব সংক্রমণ হয়ে থাকতে পারে। এটি নিয়ে উদ্বেগের কিছু নেই।

সরকারের দেওয়া তথ্য অনুসারে, দুটি ভ্যাক্সিনের দুই ডোজ নেওয়ার পর ৫ হাজার ৭০৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।  খবর পিটিআই

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর