পরমাণু সমঝোতা পুরোপুরি পুনরুজ্জীবিত হবে : পুতিন

আপডেট: May 1, 2021 |

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের পরমাণু সমঝোতা পুরোপুরি পুনরুজ্জীবিত হবে বলে আশা প্রকাশ করেছেন। তিনি শুক্রবার রুশ ফেডারেশনের স্থায়ী নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বলেন, পরমাণু সমঝোতার গঠনকাঠামোয় যা কিছু বলা হয়েছে তা আবার পুরোপুরি বাস্তবায়িত হবে বলে তিনি আশা করছেন।

রুশ ফেডারেশনের স্থায়ী নিরাপত্তা পরিষদের বৈঠকে কাস্পিয়ান সাগর পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। বৈঠকে পুতিন আরো বলেন, “ইরান কাস্পিয়ান সাগর তীরবর্তী রাশিয়ার পাঁচ প্রতিবেশী দেশের অন্যতম। দেশটির পরমাণু কর্মসূচি সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে বর্তমানে আলোচনা চলছে। আমি আশা করছি, পরমাণু সমঝোতা সংক্রান্ত সবগুলো বিষয় আগের অবস্থায় ফিরে যাবে। ”

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার আগের অবস্থায় সক্রিয় করার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের সংলাপ চলছে তখন এ বক্তব্য দিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। সংলাপে আমেরিকা ছাড়া এ সমঝোতায় স্বাক্ষরকারী বাকি পাঁচ দেশ অংশগ্রহণ করছে।

‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। এরপর এক বছর পর্যন্ত ইরান এই সমঝোতা বাস্তবায়নে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ ছিল কিন্তু অন্য পক্ষগুলো সমঝোতা বাস্তবায়ন না করায় ৩৬ অনুচ্ছেদ অনুসারে ইরান সমঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত করে দেয়।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশকে এই সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও তিনি ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। কিন্তু ইরান বলেছে, আমেরিকা আগে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এতে ফিরে আসতে হবে। সূত্র : পার্সটুডে

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর