শিশু-কিশোরদের জন্য ভ্যাকসিনের অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র

করোনা মহামারি মোকাবিলায় শিশু ও কিশোর বয়সীদের ভ্যাকসিন প্রয়োগের জন্য ফাইজারের ভ্যাকসিনকে অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

১২-১৫ বছর বয়সীদের জন্য চলতি সপ্তাহের মধ্যেই এ ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হতে পারে।
১৬ বা তার বেশি বয়সীদের জন্য গত ডিসেম্বরে ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন দেয় এফডিএ।

তবে টিনএজারদের জন্য গত বছরের অক্টোবর মাস থেকেই ভ্যাকসিনের পরীক্ষ-নিরীক্ষা চালিয়ে আসছে মার্কিন এই ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠানটি।

সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, ১২ থেকে ১৫ বছর বয়সী টিনএজারদের মধ্যে ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেওয়া হলে যুক্তরাষ্ট্রে আরও ১ কোটি ৩০ লাখ মানুষ ভ্যাকসিন নেওয়ার উপযুক্ত হবেন। ফলে শিশু-কিশোরদের স্কুলে ফিরিয়ে আনতে এই কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

চলতি সপ্তাহের শেষ নাগাদ বা আগামী সপ্তাহের শুরুতে ফাইজারের ভ্যাকসিনকে সবুজ সংকেত দিতে পারে এফডিএ।

এর পর ওই বয়সী কিশোর-কিশোরীদের ওপর চালানো ফাইজারের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের ফল খতিয়ে দেখবে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। পরীক্ষা-নিরীক্ষার পর সংস্থাটি ছাড়পত্র দিলে টিনএজারদের মধ্যে ভ্যাকসিনের প্রয়োগ শুরু হবে।

ফাইজারের দাবি, তারা ২ হাজার ২৬০ জন স্বেচ্ছাসেবীর ওপর ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করেছে এবং এতে ভ্যাকসিনের কার্যকারিতা ১০০ শতাংশ। এ ছাড়া ভ্যাকসিন নেওয়া টিনএজাররা করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বা মারাত্মক অসুস্থতা থেকেও রক্ষা পাচ্ছে বলে দাবি করেছে সংস্থাটি। খবর ডেইলি মেইল

বৈশাখী নিউজজেপা