পিয়ং ইয়ংয়ের ব্যাপারে বিদ্বেষী নীতি চায় না ওয়াশিংটন

উত্তর কোরিয়া সম্প্রতি আমেরিকার প্রতি যে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তার জবাবে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান দাবি করেছেন, পিয়ং ইয়ংয়ের ব্যাপারে বিদ্বেষী নীতি চায় না ওয়াশিংটন। তিনি বলেছেন, উত্তর কোরিয়ার ব্যাপারে নিজের নীতি পুনর্মূল্যায়নের যে সিদ্ধান্ত আমেরিকা নিয়েছে তার কোনো বিদ্বেষী লক্ষ্য নেই।

তিনি এমন সময় এ দাবি করলেন যখন সম্প্রতি উত্তর কোরিয়ার একজন পদস্থ কর্মকর্তা তার দেশের বিরুদ্ধে শত্রুতা অব্যাহত রাখার ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছে। ওই কর্মকর্তা বলেছিলেন, উত্তর কোরিয়ার ব্যাপারে আমেরিকার নীতি পুনর্মূল্যায়নের যে সিদ্ধান্তের কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন তা থেকে বোঝা যায়, তিনি পিয়ং ইয়ংয়ের ব্যাপারে ওয়াশিংটনের বিদ্বেষী নীতি বজায় রাখতে চান।

জ্যাক সুলিভান তার বক্তব্যে আরো দাবি করেন, আমেরিকা শত্রুতা নয় বরং সমস্যার সমাধান করতে চায়।তিনি বলেন, উত্তর কোরিয়ার ব্যাপারে আমেরিকা তার নয়া নীতি চূড়ান্ত করেছে যার লক্ষ্য কোরীয় উপদ্বীপকে পুরোপুরি পরমাণু অস্ত্রমুক্ত করা।

কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার অর্থ উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি ধ্বংস করা যাকে পিয়ং ইয়ং দেশটির সঙ্গে শত্রুতা বলেই মনে করে। সূত্র : পার্সটুডে

বৈশাখী নিউজজেপা