ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের আগে টিকা দেওয়ার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিওএইচও বিশ্বব্যাপী সরকার সমূহের প্রতি শিশুদের আগে বয়স্ক ও ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের করোনাভাইরাসের টিকা দেয়ার আহ্বান জানিয়েছে।

কানাডা করোনা প্রতিরোধে ফাইজারের টিকা শিশুদের ব্যবহারের অনুমোদন দেয়ার পর সংস্থাটি শুক্রবার এ আহ্বান জানায়।

সংস্থার ভ্যাকসিন ও টিকাদান বিভাগের পরিচালক ড. কেট ওব্রিয়েন বলেছেন, করোনায় সবচেয়ে কম ঝুঁকিতে যারা রয়েছে তাদের চেয়ে বিশ্বের সকল দেশে যারা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে টিকা পাওয়ার অগ্রাধিকার তাদের বেশি।

কানাডা বুধবার ১২ ও তার চেয়ে বেশি বয়সী শিশুদের জন্যে ফাইজার/বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। এ ধরনের অনুমোদন দেয়া কানাডাই বিশ্বের প্রথম দেশ।

এদিকে কানাডার প্রধান চিকিৎসা উপদেষ্টা সুপ্রিয়া শর্মা এক সংবাদ সম্মেলনে বলেছেন, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন খুব শিগগীরই এ পদক্ষেপ অনুসরণ করবে। এছাড়া যুক্তরাষ্ট্র্ও ফাইজারের টিকা ১২ থেকে ১৫ বছর বয়সীদের ব্যবহারের জন্যে আগামী সপ্তাহে অনুমোদন দিতে যাচ্ছে।

এ ধরনের অনুমোদনের ফলে ধনী দেশগুলোতে আরো লাখ লাখ লোকের টিকা পাওয়ার সুযোগ তৈরি হবে। কিন্তু এর ফলে আফ্রিকাসহ বিশ্বের অন্যান্য অনুন্নত দেশে টিকার সরবরাহে ঘাটতি নিয়ে ডব্লিওএইচও’র উদ্বেগ বেড়েছে।

ও ব্রিয়েন বলেন, আমরা ন্যায়সঙ্গতভাবে টিকার পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে পারলে বিশ্বের বিভিন্ন দেশ অগ্রাধিকার ভিত্তিতে টিকাদান বাস্তবায়িত করতে পারবে।

বৈশাখী নিউজ/ এপি