ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার তাগিদ ইরানের

আপডেট: May 17, 2021 |

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের জাতিবিদ্বেষী আগ্রাসন ঠেকাতে জাতিসংঘ এবং অন্য মুসলিম দেশগুলোকে ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছেন ইরানের কর্মকর্তারা। দেশটির এক শীর্ষ সামরিক কমান্ডার প্রতিশ্রুতি দিয়েছেন ফিলিস্তিনিদের পাশে থাকবে ইরান। খবর আলজাজিরার।

ইরানের মানবাধিকার বিষয়ক সর্বোচ্চ কাউন্সিলের তরফ থেকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে চিঠি দেওয়া হয়েছে। দেশটির বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রাইসিসহ কয়েকজন মন্ত্রীর সমন্বয়ে গঠিত এই কাউন্সিলের লেখা চিঠিতে বলা হয়েছে, ইসরায়েল ফিলিস্তিনিদের ওপর গনহত্যামূলক কর্মকাণ্ড এবং জাতিগত নির্মূল অভিযান চালাচ্ছে।

রবিবার পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, নিরবতা, অনিশ্চিত বিবৃতি এবং ইসরায়েলকে সমর্থন জানানো দেশগুলোর বিবৃতির মাধ্যমে গাজায় কয়েক দশকের সংঘাত স্থায়ী রুপ নিতে যাচ্ছে। ইরানের কাউন্সিল জাতিসংঘকে স্বীকার করে নেওয়ার আহ্বান জানিয়েছে যে, ইসরায়েল মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ ঘটাচ্ছে।

এসব অভিযোগ খতিয়ে দেখতে একটি ফ্যাক্ট-ফাইন্ডিং কমিশন গঠনের মাধ্যমে সদস্য দেশগুলো মনোযোগ আকর্ষণ এবং জাতিসংঘের মানবাধিকার রক্ষার সব ধরনের কৌশল ইসরায়েলের বিরুদ্ধে ব্যবহারের আহ্বান জানিয়েছে ইরানি কাউন্সিল।

টানা সাত দিন ধরে গাজা উপত্যকায় আগ্রাসন অব্যাহত রেখেছে ইসরায়েল। বিমান হামলায় ৫৮ শিশুসহ ১৯২ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

তবে ইসরায়েলের দাবি ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের রকেট হামলার জবাবে আত্মরক্ষার্থেই হামলা চালাচ্ছে তারা। যদিও এখন পর্যন্ত রকেট হামলায় মারা যাওয়া ইসরায়েলির সংখ্যা মাত্র দশজন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর