শেষ হলো বাজেট ও সংসদের ১৩তম অধিবেশন

আপডেট: July 3, 2021 |

শেষ হলো একাদশ জাতীয় সংসদের ১৩তম ও ২০২১-২২ অর্থবছরের বাজেট অধিবেশন। করোনা (কোভিড-১৯) মহামারির মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ১২ কার্যদিবস চলে এই অধিবেশন।

আজ শনিবার দুপুরে অধিবেশন সমাপ্ত সংক্রান্ত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নির্দেশ পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে অধিবেশনের সমাপনী বক্তব্য দেন সংসদের বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কঠোর স্বাস্থ্যবিধি মেনে গত ২ জুন এই অধিবেশন শুরু হয়। এর পরের দিন সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হয়। ৩০ জুন ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হয়। এ বাজেটে মোট ব্যয়ের আকার ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এটি মোট জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেট উত্থাপনের পর সরকারি, বিরোধী ও স্বতন্ত্র ৮৫ জন এমপি বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন। ১৫ ঘণ্টা ৩২ মিনিট তারা আলোচনা করেন। এই অধিবেশনে ৭টি বিল পাস হয় এবং বেশ কয়েকটি বিল উত্থাপিত হয়।

এবার করোনা মহামারি বিবেচনায় বাজেট অধিবেশনের মতো গুরুত্বপূর্ণ অধিবেশন সংক্ষিপ্ত করা হয়। যেদিন যে এমপি-মন্ত্রী বা সংসদের কর্মকর্তা-কর্মচারীর প্রয়োজন তারাই শুধু সেদিন সংসদ ভবনে যেতে পেরেছেন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর