টিকা নিবন্ধনের তালিকায় নেই সাত কলেজের নাম

সময়: 7:48 pm - July 3, 2021 | | পঠিত হয়েছে: 1 বার

করোনার টিকা পেতে নিবন্ধন কার্যক্রমে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নাম থাকলেও তালিকায় নেই ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের নাম।

এতে করে টিকা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে সাত কলেজের প্রায় ৩০ হাজারেও বেশি আবাসিক শিক্ষার্থীর।

তথ্য মতে, করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি কমিয়ে আনতে আবাসিক ব্যবস্থা চালু করতে ইউজিসি শিক্ষার্থীদের টিকাদানের উদ্যোগ গ্রহণ করেছে। এজন্য শুরুতে আবাসিক শিক্ষার্থীদের তালিকা চেয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চিঠি দেয় ইউজিসি।

ওই চিঠির ভিত্তিতে সরবরাহ করা তালিকার ধরে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির জন্য নিবন্ধন শুরু করেছে স্বাস্থ্য অধিদফতর।

প্রাথমিক অবস্থায় অগ্রাধিকার ভিত্তিতে দেশের ৩৮ বিশ্ববিদ্যালয়ের এক লাখ তিন হাজার ১৫২ জন আবাসিক শিক্ষার্থীর তালিকা দিয়েছে ইউজিসি। স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো সেই তালিকার ভিত্তিতে ইতোমধ্যেই সুরক্ষা ডিজিটাল প্লাটফর্মে শিক্ষার্থীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

তবে ইউজিসির পাঠানো ঐ তালিকায় দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নাম থাকলেও কেন সাত কলেজের নাম নেই তার কোনো সদুত্তর দিতে পারেননি সাত কলেজের সংশ্লিষ্ট ব্যক্তিরা। এতে সাধারণ শিক্ষার্থীদের মাঝেও তৈরি হয়েছে ধোঁয়াশা।

অধিভুক্ত সরকারি সাত কলেজের প্রধান সমন্বয়ক ও ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ইউজিসি বিশ্ববিদ্যালয়ের কাছে আবাসিক শিক্ষার্থীদের তালিকা চেয়েছে।

আমরা আমাদের আবাসিক শিক্ষার্থীদের তালিকা পাঠিয়েছি। সাত কলেজের শিক্ষার্থীদের বিষয়ে আমরা কিছু জানি না। এ বিষয়ে সাত কলেজ অধ্যক্ষ ও শিক্ষকরা ভালো বলতে পারবেন।

তবে কোনো সদুত্তর দিতে পারেননি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সলিমুল্লাহ খোন্দকারও।

তিনি বলেন, এখন পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় বা ঢাবি কেউ আমাদের কাছে কোনো ধরনের তথ্য চায়নি। তবে আমাদের ডিজিটাল ডাটাবেজে সব শিক্ষার্থী ও আবাসিক শিক্ষার্থীদের তালিকা রয়েছে।

যেকোনো মুহূর্তে তারা চাইলেই আমরা দিতে পারব। কেন এখন পর্যন্ত সাত কলেজ শিক্ষার্থীদের তালিকা করা হলো না বিষয়টি আমার জানা নেই। বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ে কথা বলব।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর