যুক্তরাজ্যে রেইনবো চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালক হলেন নির্মাতা মাসুদ হাসান

আপডেট: July 14, 2021 |

 

যুক্তরাজ‌্যের লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেলো ২২তম রেইনবো চলচ্চিত্র উৎসব। এই উৎসবে অংশ নিয়েছিল বাংলাদেশি চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’। এতে শ্রেষ্ঠ পরিচালক নির্বাচিত হয়েছেন চলচ্চিত্রটির নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। বিশ্বের ১৪টি দেশের মোট ১৫ ভাষায় নির্মিত ৩০টি চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হয় এবারের আসর।

গত ৪ জুলাই, লন্ডনের টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এই উৎসবের উদ্বোধন করেন। আয়োজন চলে পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা, রিচ মিক্স সিনেমা এবং ব্রাডি আর্টস সেন্টারে। গত ১১ জুলাই, বেথনাল গ্রিনে অবস্থিত রিচ মিক্স সিনেমা হলে এই উৎসবের সমাপনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। করোনা সংকটের উৎসবে উপস্থিত থাকতে পারেননি নির্মাতা উজ্জ্বল। তবে এই প্রাপ্তিতে উচ্ছ্বসিত তিনি।

এই স্বীকৃতির পর উজ্জ্বল বলেন—যে কোনো স্বীকৃতি উপভোগ্য। আর সেটা যদিও হয় বৈশ্বিক কোনো আয়োজন থেকে, তবে মাত্রাটা আরেকটু বেশি থাকে। আসলে এই সিনেমা থেকে যা পাচ্ছি, তার সবটুকুই আশাতীত। কারণ বড় বেশি খারাপ সময়ে আমার সিনেমাটি মুক্তি দিতে হয়েছে। চাইলে আটকে রাখতে পারতাম সুদিনের অপেক্ষায়। চাইলে প্রেক্ষাগৃহে মুক্তি না দিয়ে বিভিন্ন ফেস্টিভ‌্যালেও অংশ নিতে পারতাম। কিন্তু আমি চেয়েছি মহামারির বিপরীতে দাঁড়াতে। অন্ধকার প্রেক্ষাগৃহগুলোতে আলো জ্বালাতে। তাই বলা যায় একক সিদ্ধান্তেই দেশের বন্ধ প্রেক্ষাগৃহগুলোকে খোলার চেষ্টা করি। ফলে এই সিনেমা থেকে যা যা পাচ্ছি, তার সবটুকুই আমার জন্য বাড়তি পাওনা।

এই উৎসবে বাংলাদেশে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ এবং মুক্তিযুদ্ধের সময়কালীন অভিজ্ঞতা নিয়ে একটি প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণ করেন ইংল্যান্ডে অবস্থানরত ব্রিটিশ বাংলাদেশিরা। অনুষ্ঠানে হাবিবুর রহমান পরিচালিত ‘অলাতচক্র’ এবং নাসিরুদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ প্রদর্শিত হয়।

গত বছরের ২৩ অক্টোবর নগরীর স্টার সিনেপ্লেক্স, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার ও চট্টগ্রামের মাল্টিপ্লেক্সে মুক্তি পায় ‘ঊনপঞ্চাশ বাতাস’। মুক্তির পর দারুণ প্রশংসা কুড়িয়েছে চলচ্চিত্রটি।

পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনাও করেছেন মাসুদ হাসান উজ্জ্বল। শুধু তাই নয়, ফটোগ্রাফি এবং পোস্টার ডিজাইনও তার করা।

প্রযোজনা প্রতিষ্ঠান রেড অক্টোবরের ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর