ডাইনোসরের নয়া প্রজাতির হদিস

আপডেট: July 18, 2021 |

মানুষের আগে পৃথিবীতে দাপিয়ে বেড়ানো ডাইনোসরদের নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। ঊনবিংশ শতাব্দীতে প্রথম ফসিল খুঁজে পাওয়ার পর থেকে আজও ডাইনোসর নিয়ে নতুন নতুন আবিষ্কার হয়ে চলেছে। সুদূর অতীত খুঁড়ে নিত্যনতুন তথ্য অনুসন্ধানের চেষ্টায় থাকেন বিজ্ঞানীরা।

এবার আবিষ্কৃত হলো ডাইনোসরের একেবারে নতুন এক প্রজাতি। স্পেনের এক শহরে উদ্ধার হয়েছিল এই ডাইনোসরের জীবাশ্ম। তবে এই ডাইনোসর আবিষ্কৃত হয়েছিল দীর্ঘদিন আগে। ১৯৯৮ সালে মাটি খুঁড়ে এই ডাইনোসরের চোয়ালের জীবাশ্ম মিলেছিল। তারপর তা রাখা হয়েছিল সিংকটোরেস মিউজিয়ামে। সেই নমুনাটি নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন আজ থেকে ১৩ কোটি বছর আগে পৃথিবীতে ছিল এই ডাইনোসরদের অস্তিত্ব। এটি একেবারেই একটি নতুন প্রজাতি।

বিখ্যাত স্পেনীয় ভূবিজ্ঞানী ও তাঁর শহরের নামানুসারে এই প্রজাতির নাম দেওয়া হয়েছে পোর্তেলসরাস সসবায়নাতি। এর সঙ্গে মিল রয়েছে Ouranosaurus nigeriensis I Bolong yixianensis ডাইনোসরদের। এরা যথাক্রমে পশ্চিম আফ্রিকা ও চীনে বসবাস করত।

প্লস ওয়ান জার্নালে প্রকাশিত হয়েছে এই নয়া প্রজাতির ডাইনোসরদের নিয়ে গবেষণাপত্র। এতে বলা হয়েছে, বিজ্ঞানীদের ধারণা, ২০ থেকে ২৬ ফুট লম্বা হতো এরা। ওজন প্রায় তিন হাজার ৬০০ কেজি! অতিকায় ভারী শরীর নিয়ে হেঁটে বেড়াত এই নয়া প্রজাতির ডাইনোসর। এদের তীক্ষ নখ, বড় নাসারন্ধ্র ও বিরাট লেজ ছিল। সূত্র : সংবাদ প্রতিদিন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর