বিশ্বের সর্বাধুনিক এস-৫০০’র সফল পরীক্ষা চালাল রাশিয়া

সময়: 10:15 pm - July 20, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

রাশিয়া অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৫০০ এর সফল পরীক্ষা চালিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এটিই হচ্ছে বিশ্বের সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। দেশটির অস্ত্রখান অঞ্চলে একটি সেনা প্রশিক্ষণ কেন্দ্রে ওই পরীক্ষা চালানো হয়। এই আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পরীক্ষার সময় একটি দ্রুত গতির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে আকাশেই সফলভাবে প্রতিহত করে। এটি উন্নত জঙ্গিবিমান ও বোমারু বিমানকেও প্রতিহত করতে সক্ষম।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসোভ ২০২০ সালের আগস্টেই উন্নত এই এস-৫০০ ব্যবস্থার ব্যাপারে ঘোষণা দিয়েছিলেন। এছাড়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ বছরের মে মাসে ঘোষণা দেন, রাশিয়ার সেনাবাহিনীর কাছে শিগগিরই অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৫০০ ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমাত’ হস্তান্তর করা হবে।

রাশিয়ার এস-৫০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আমেরিকার প্যাট্রিয়ট ব্যবস্থার চেয়ে অনেক উন্নত বলে দাবি করা হচ্ছে। রুশ নির্মিত এস-৩০০ ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বর্তমানে বিভিন্ন দেশে ব্যবহৃত হচ্ছে এবং আকাশকে শত্রুমুক্ত রাখতে এগুলো বেশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

তুরস্ক ও ভারতও রাশিয়ার তৈরি এস-৪০০ কিনেছে। তুরস্ক এরিমধ্যে এস-৪০০ এর চালান গ্রহণ করেছে। তবে ভারতের কাছে এখনও হস্তান্তর করা হয়নি।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর