আজ থেকে ফের করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে

আপডেট: July 24, 2021 |

 

ঈদের ছুটির তিন দিন এবং শুক্রবারসহ চারদিন বন্ধ থাকার পর আজ (২৪ জুলাই) থেকে ফের করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

রাজধানীসহ সারাদেশে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে যারা আজকে টিকা নেয়ার ক্ষুদে বার্তা পেয়েছেন তারা টিকা নিতে বিভিন্ন মেডিকেল কলেজ, হাসপাতাল ও জেলা সদর হাসপাতালে যাচ্ছেন। বর্তমানে দেশে সিনোফার্ম, ফাইজার ও মডার্নার টিকা প্রদান করা হচ্ছে।

আজ শনিবার (২৪ জুলাই) সরেজমিনে বিএসএমএমইউ’র বঙ্গমাতা শেখ ফজিলাতুননেসা মুজিব কনভেনশন সেন্টারে প্রবাসীসহ অনেকে টিকা নিতে যান। সেখানে গিয়ে তারা জানতে পারেন টিকাদানের স্থান পরিবর্তন করে পরীবাগে ডক্টরস ডরমিটরিতে নেয়া হয়েছে। কনভেনশন সেন্টারে করোনা রোগীদের চিকিৎসার জন্য এক হাজার শয্যার ফিল্ড হাসপাতাল নির্মাণ কাজ শুরু হওয়ায় স্থান পরিবর্তন করা হয়। তবে আগে থেকে অবহিত না হওয়ায় অনেকেই সেখানে টিকা নিতে ছুটে আসেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ১৯ জুলাই পর্যন্ত ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের কোভিশিল্ডের প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন এবং দ্বিতীয় ডোজের টিকা নেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। টিকার মজুত শেষ হওয়ায় প্রথম ডোজের টিকা নিলেও কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের টিকা এখনো অনেকেই পাননি।

তবে কোভ্যাক্সের আওতায় জাপান সরকারের উপহারের প্রায় আড়াই লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা আসছে আজ বিকেলে। যারা দ্বিতীয় ডোজের টিকা পাননি তাদের অগ্রাধিকার ভিত্তিতে এ টিকা দেয়া হবে।

এছাড়াও সিনোফার্মের প্রথম ডোজের টিকা নিয়েছেন ১০ লাখ ৪৯ হাজার ৬৬০ জন এবং দ্বিতীয় ডোজ নেন তিন হাজার ৩১৯ জন, ফাইজারের প্রথম ডোজ নেন ৫০ হাজার ১০৪ জন এবং মর্ডানার প্রথম ডোজের টিকা নিয়েছেন দুই লাখ ৬৯ হাজার ৫৩৭ জন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর