বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টা করব: অ্যাটর্নি জেনারেল

আপডেট: August 14, 2021 |

জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনতে সব ধরনের আইনি সহায়তা করা হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। একই সঙ্গে অ্যাটর্নি জেনারেল অফিসে বঙ্গবন্ধু কর্ণার স্থাপন করা হবে বলেও জানিয়েছেন তিনি।

শনিবার (১৪ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে অ্যাটর্নি জেনারেল অফিস আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘আমাদের প্রয়াত অ্যাটর্নি জেনারেল আমার সিনিয়র অ্যাডভোকেট মাহবুবে আলম বঙ্গব্ন্ধু হত্যা মামলাটি অ্যাটর্নি জেনারেল হিসেবে উচ্চ আদালতে পরিচালনা করেছেন। সেই মামলার বিশাল ডকুমেন্ট রয়েছে।

‘সার্বিক বিষয়ে পর্যালোচনা করে আমি একটা সিদ্ধান্ত নিয়েছি, সেটা হলো অ্যাটর্নি জেনারেল অফিসে আমরা একটা বঙ্গবন্ধু কর্ণার স্থাপন করতে চাই। যেখানে বঙ্গবন্ধু হত্যা মামলাসহ বঙ্গবন্ধুকে নিয়ে লেখা যাবতীয় বই সংরক্ষণ করা হবে। এ মাসের মধ্যেই বঙ্গবন্ধু কর্ণারটি স্থাপন করা হবে।’

তিনি বলেন, ‘আমরা অ্যাটর্নি জেনারেল অফিসের পক্ষ থেকে পলাতক খুনিদের ফিরিয়ে এনে সাজা কার্যকর করতে সর্বাত্মক চেষ্টা করব। এক্ষেত্রে আমাদের যতটুকু ভূমিকা রাখা যায়, তার সর্বোচ্চ চেষ্টা করব।’

ভার্চুয়াল আলোচনায় সভায় যুক্ত হয়ে আরও বক্তব্য দেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ, মেহেদী হাসান চৌধুরী, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, ড. বশির উল্লাহ এবং একেএম আমিন উদ্দিন মানিক। এছাড়া আলোচনায় সভায় দুই শতাধিক রাষ্ট্রীয় আইন কর্মকর্তা যুক্ত ছিলেন।

সভা শেষে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারসহ ১৯৭৫ সালে নিহত সবার জন্য বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর