প্রবীর মিত্রর জন্মদিন আজ

আপডেট: August 18, 2021 |

বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা প্রবীরমিত্রর জন্মদিন আজ। এ বছর তিনি ৮১ বছরে পা দিয়েছেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে অসুস্থ হয়ে আছেন রঙিন পর্দার এই নবাব। ঘরের মধ্যেই তার শুয়ে-বসে জীবন কাটছে। ঠিকমতো হাঁটতে পারেন না বলে বাইরে যেতে পারেন না।

এ বিষয়ে প্রবীরমিত্র বলেন, আজ জীবনের এই সময়ে এসে কতোকিছু যে মনে পড়ে! কতো জনকে যে দেখতে ইচ্ছে করে! কিন্তু পারিনা। সত্যি বলতে কী কেউই এখন আর ফোন করে না, খোঁজ নেয় না। মানুষের জীবনের শেষ সময়টুকু বুঝি এমনই, চাইলেই কোথাও যাওয়া যাবে না, কারো সঙ্গে দেখাও করা যাবে না। খুব খারাপ লাগে, কষ্ট হয়।

তিনি বলেন, দর্শকের ভালোবাসা আমার কাছে সবসময়ই অমূল্য অর্জন। দর্শকের ভালোবাসাই আমাকে আজকের এই অবস্থানে নিয়ে এসেছে। এই ভালোবাসার মাঝেই বেঁচে থাকতে চাই আমি।

জীবনের এই শেষ প্রান্তে এসে আজও প্রবীর মিত্র বলেন, অভিনয়টাই পারি, আর কিছু পারি না। আজীবন অভিনয় করে যেতে চাই। কিন্তু আমার এই অবস্থায় কে আমাকে দিয়ে অভিনয় করাবে? যদি বসে বসে অভিনয় করানোর কোন ব্যবস্থা থাকে তবে আমি অভিনয় করতে পারবো।

চলচ্চিত্রের এই অভিনেতা প্রায় ১৪ বছর ধরে দুই পায়ের হাঁটুতে ব্যথা নিয়ে ভুগছেন। রাজধানীর সেগুনবাগিচাতেই সময় কাটছে তার। কানেও এখন খুব কম শুনছেন। মেশিন ব্যবহার করেও কাজ হচ্ছে না।

নায়ক হিসেবে প্রবীরমিত্রের প্রথম চলচ্চিত্র ছিলো জহির রায়হানের শেষ সহকারী শেখ নজরুল ও ইলতুত মিস পরিচালিত ‘চাবুক’। এতে প্রবীরমিত্রের নায়িকা ছিলেন কবরী। অভিনয়ের পথচলায় বহু চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। ১৯৮২ সালে মহিউদ্দিন পরিচালিত ‘বড় ভালো লোক ছিলো’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১৮ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে পেয়েছেন আজীবন সম্মাননা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর