ডিসেম্বরেই করোনার টিকা পেতে পারেন আমেরিকানরা

আপডেট: November 23, 2020 |

করোনা মহামারির কারণে যে সংকট তৈরি হয়েছে তা থেকে বাঁচতে টিকাই একমাত্র ভরসা। আর সে কারণেই যত দ্রুত সম্ভব মানুষের হাতে টিকা পৌঁছে দেওয়ার তোড়জোড় চলছে। এদিকে যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস টিকা প্রোগ্রামের প্রধান ডা. মোনসেফ স্লাউয়ি মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, আগামী ১১ ডিসেম্বরের মধ্যেই প্রথম ধাপে আমেরিকানরা টিকা পেতে পারেন।

তিনি জানিয়েছেন, যত দ্রুত সম্ভব টিকা সহজলভ্য করার চেষ্টা চলছে। যুক্তরাষ্ট্রে নতুন করে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সংক্রমণ ও মৃত্যুর গতি বাড়ার মধ্যেই দেশটিতে টিকা নিয়ে এমন ঘোষণা এলো।
জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংগৃহীত তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১ কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষের।

মার্কিন কোম্পানি ফাইজার ও তাদের সহযোগী প্রতিষ্ঠান বায়োএনটেক শুক্রবার জরুরি ব্যবহারের জন্য সরকারের কাছে অনুমোদন চেয়ে আবেদন করেছে।

ফাইজারের পরিচালিত পরীক্ষায় টিকাটি ৯৪ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর টিকা বিষয়ক উপদেষ্টা কমিটি ১০ ডিসেম্বর ফাইজারের আবেদন নিয়ে বৈঠক করতে পারে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর