গ্লাসকোতে পরিবেশবাদী আন্দোলনকারীদের বড় বিক্ষোভ

আপডেট: November 7, 2021 |

গ্লাসগোতে চলমান জলবায়ু সম্মেলন কপ টুয়েন্টিসিক্সে বিশ্ব নেতাদের দেয়া প্রতিশ্রুতি যথেষ্ঠ নয় বলে দাবি করেছেন বিক্ষোভকারীরা।

“গ্লোবাল ডে অফ অ্যাকশন ফর ক্লাইমেট জাস্টিস’ শীর্ষক পদযাত্রা থেকে এ দাবি জানান তারা।

শনিবার গ্লাসকো পার্ক থেকে শুরু হওয়া পদযাত্রায় অংশগ্রহণকারী এক লাখ বিক্ষোভকারীর নেতৃত্ব দেন গ্রেটা থুনবার্গ। জলবায়ু সঙ্কট বিষয়ে আরো পদক্ষেপ দাবি করেন তারা। সম্মেলন শুরুর পর থেকে এটাই সবচেয়ে বড় বিক্ষোভ। বিক্ষোভের সাথে সংহতি জানায় বিশ্বের একশটির বেশি দেশের পরিবেশবাদী সংগঠনগুলি।

বিশ্বব্যাপী প্রায় ২০০টি বিক্ষোভের অংশ হিসেবে গ্লাসগোর রাস্তায় ৫০ হাজার লোক বিক্ষোভে সমবেত হয়। আয়োজকরা বলেন, ইতোমধ্যেই আমাদের এই গ্রহ উষ্ণতার শিকার হয়েছে। ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের জন্য জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন।

এদিকে পদযাত্রার অংশ হিসেবে ক্লাইড নদীর উপর সড়ক অবরোধের দায়ে ২১ বিজ্ঞানীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

প্যারিস চুক্তি অনুযায়ী কীভাবে তাপমাত্রা বৃদ্ধি ১.৫ থেকে ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখা যায় সে বিষয় সিদ্ধান্ত নিতে প্রায় ২০০টির বেশি দেশের প্রতিনিধিরা গ্লাসগোতে অবস্থান করছেন। কপ-২৬ আলোচনার মাঝামাঝি কিছু দেশ গ্রিন হাউস গ্যাস নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি স্বাক্ষর করেছে। আলাদা এক চুক্তিতে পর্যায়ক্রমে কয়লার ব্যবহার কমিয়ে আনা, জৈব জ্বালানি তহবিল বন্ধ করা এবং মিথেন কমানোর জন্য প্রতিশ্রুতি দেয়।

বৈশ্বিক কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ ২০২১ সালে মহামারী পূর্ববর্তী অবস্থায় ফিরে আসছে এমন রিপোর্টের প্রেক্ষিতে তারা নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দেন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর