কুষ্টিয়ার খোকসা পাক হানাদার মুক্ত দিবস আজ

আপডেট: December 4, 2021 |

আজ ৪ ডিসেম্বর। কুষ্টিয়ার খোকসা পাক হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করে বাংলার দামাল ছেলেরা খোকসা থানা হানাদার মুক্ত করে স্বাধীন করে।

খুলনা বিভাগের মধ্যে খোকসা থানা প্রথম হানাদার মুক্ত হয়। খোকসা উপজেলার বিভিন্ন স্থানে মুক্তিবাহিনী একের পর এক হামলা চালিয়ে পাকিস্তানী হানাদার বাহিনী ও দেশীয় শত্রুদের পরাজিত করে। পরবর্তীতে পাকিস্তানী হানাদার বাহিনী খোকসা থানায় এসে অবস্থান নেয়।
পূর্ব পরিকল্পনা অনুযায়ী ৩ ডিসেম্বর রাত ১১টার দিকে মুজিব বাহিনী কমান্ডার আলাউদ্দিন খান, কে এম মোদ্দাসের আলী, আলহাজ্ব সদর উদ্দিন খান, নুরুল ইসলাম দুলাল, আলহাজ্ব সাইদুর রহমান মন্টু, রোকন উদ্দিন বাচ্চু, তরিকুল ইসলাম তরুর নেতৃত্বে ২৫ জন মুক্তিযোদ্ধা থানা দখলের জন্য চারদিক থেকে আক্রমণ করে। রাতভর গুলি বিনিময়ের পর সকালে ১০৫ জন পুলিশ ও রাজাকার সদস্য আত্মসমর্পণ করে। এসময় কিছু পাকিস্তানী হানাদার বাহিনীকে আটক করা হয়।

১৯৭১ সালে ৪ ডিসেম্বর খোকসা থানায় বাংলাদেশের পতাকা উত্তোলন করেন খোকসা জানিপুর পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক আলতাফ হোসেন।

দিবসটি যথাযথ মর্যাদার সাথে পালনের লক্ষ্যে উপজেলা খোকসা মুক্তিযোদ্ধা সংসদ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। সকালে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, মিলাদ মাহফিল, মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি

 

Share Now

এই বিভাগের আরও খবর