মুখে পতাকা এঁকে রশিদ খানের প্রতিবাদ

আপডেট: August 22, 2021 |

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই অস্বস্তিতে রয়েছেন অনেকে। যে কোনো মূল্যে চাড়ছেন দেশ। ভয়ে রয়েছেন নারী ক্রীড়াবিদরা।

পুরুষ ক্রিকেট দলও যে অস্বস্তিতে রয়েছেন তা সিনিয়র ক্রিকেটাররা আকার ইঙ্গিতে বুঝিয়ে দিচ্ছেন। সবচেয়ে সরব দলটির সেরা ক্রিকেটার রশিদ খান। মুখে আফগানিস্তানের পতাকা এঁকে মাঠে নেমে তিনি যেন নীরব প্রতিবাদ জানালেন।

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে দেশটির জাতীয় পতাকা নামিয়ে ফেলা হয়েছে। তালেবানের সাদা-কালোর মিশ্রণে বানানো একটি নিজস্ব পতাকা রয়েছে। দেশের পতাকা নামিয়ে নিজেদের পতাকা টাঙানোর বিষয়টি ভালভাবে নেননি রশিদ খান। সেটি তিনি বুঝিয়ে দিলেন ইংল্যান্ডে চলমান ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’-এ।

টুর্নামেন্টের এলিমিনেট ম্যাচে শুক্রবার রশিদ খানের দল ট্রেন্ট রকেটস লড়েছে সাউদার্ন ব্রেভের সঙ্গে। ওই ম্যাচেই অনুচ্চারিত এক বার্তা দিলেন রশিদ। গালে আফগানিস্তানের পতাকা এঁকে মাঠে নামেন এই আফগান তারকা। ছড়িয়ে দেন আফগান চেতনা।

দেশের জাতীয় পতাকা নামিয়ে ফেলাটা যে তার পছন্দ হচ্ছে না, সেটিও ভালো করে বুঝিয়ে দিলেন। এর আগে তালেবানরা রাজধানী কাবুলে পা রাখার পরই নিজের পরিবারের নিরাপত্তা নিয়ে শঙ্কার কথা জানান তিনি।

সবশেষ আফগানিস্তানের স্বাধীনতা দিবসে রশিদ টুইট করে যে বার্তা দেন, সেখানেও আছে একজোট থাকার আকুতি। তার টুইট ‘আসুন কিছুক্ষণ সময় নিয়ে ভেবে বোঝার চেষ্টা করি আমাদের দেশটা কী! এর পেছনে সবার আত্মত্যাগ যেন কখনো ভুলে না যাই। প্রার্থনা করি একটা শান্তিপূর্ণ, উন্নত ও সবাই মিলেমিশে থাকা এক আফগানিস্তানকে দেখব আমরা।’

তবে এমন দুশ্চিন্তার প্রভাব পড়ছে না মাঠের ক্রিকেটে। ম্যানচেস্টার অরিজিনালসের বিপক্ষে ১৬ রানে ৩ উইকেট নেন রশিদ। যুক্তরাজ্যের দ্য হানড্রেডে রশিদ ছাড়া আফগানিস্তানের ক্রিকেটারদের মধ্যে খেলছেন মোহাম্মদ নবী, মুজিব-উর-রহমান ও কাইস আহমেদ।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর