ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে দাবানল : আহত ৫

আপডেট: September 1, 2021 |

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লেক তাহইয়ের দক্ষিণাঞ্চলে ছড়িয়ে পড়েছে দাবানল। এতে আহত হয়েছে দমকল কর্মীসহ ৫ জন।

গ্রীষ্মকালীন এ দাবানল ছড়িয়ে পড়ায় সোমবার লেকটির পার্শ্ববর্তী এলাকার কাছের বাসিন্দা ও পর্যটকদের সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার বন ও আগুন নিয়ন্ত্রণ বিভাগ জানিয়েছে, মৌসুমি ও ক্যানন থেকে আসা শুষ্ক বাতাসের কারণে রবিবার থেকে আগুন প্রায় দশ হাজার একর ছড়িয়ে পড়েছে। আগুনটি এপর্যন্ত ১ লাখ ৭৭ একরেরও বেশি এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে, যা এলাকাটির ১৪ শতাংশ।

ক্যালিফোর্নিয়ার জরুরি সেবা কার্যালয় জানিয়েছে, লেক তাহইয়ের দক্ষিণাংশে বসবাসরত ২২ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে যেতে নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া স্থানীয় কারাগারও খালি করা হয়েছে।

নাভাডার সাথে লেক তাহইয়ের সীমান্ত পর্যটকদের সাঁতার কাটা, পর্বত আরোহণ ও ক্যাম্পিংয়ের জন্য জনপ্রিয়। এরই মধ্যে দাবানলে ৩৯ টি আবাসিক বাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও সাড়ে চারশের বেশি স্থাপনা ধ্বংস হয়েছে।

দেশটি সাধারণত গ্রীষ্মের শেষের দিকে এবং শরত্কালে দাবানলের মুখে পড়ে। তবে গত বছরের তুলনায় এ বছর বেশ কয়েকটি দাবানলের মুখে পড়েছে দেশটি যা অন্যান্য বছরের মধ্যে সবচেয়ে খারাপ।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর