সাবেক কর্মকর্তাদের ১২ মিলিয়ন ডলার জব্দ করল তালেবান

আপডেট: September 16, 2021 |

আফগানিস্তানের সাবেক কর্মকর্তাদের বাড়ি থেকে ১২ মিলিয়ন ডলারের বেশি মূল্যের নগদ অর্থ ও স্বর্ণ জব্দ করেছে তালেবান। বুধবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জানিয়েছে। স্থানীয় মুদ্রায় লেনদেনের নির্দেশ দেওয়ার পর এ ডলার ও স্বর্ণ জব্দ করা হলো।

ক্ষমতা দখলের এক মাসের মাথায় বিদেশি সহযোগিতানির্ভর আফগানিস্তান অর্থনৈতিক সংকটে পড়েছে। বেশিরভাগ সরকারি কর্মী এখনো কাজে ফিরেননি। কয়েক মাস ধরে অনেকেই বেতন পাচ্ছেন না।

এমনকি ব্যাংকে যাদের অর্থ রয়েছে তারাও বিপাকে আছেন। ব্যাংকের শাখাগুলো সপ্তাহে ২০০ ডলারের বেশি উত্তোলন করতে দিচ্ছে না। তা ছাড়া ব্যাংকে ক্রেতাদের দীর্ঘ লাইনও রয়েছে।

বিদেশ থেকে রেমিট্যান্স আসা শুরু হলেও ওয়েস্টার্ন ইউনিয়ন ও মানিগ্রামের ক্রেতারা বুধবার অভিযোগ করেছেন, বিভিন্ন শাখার পক্ষ থেকে বলা হচ্ছে টাকা নেই।

বুধবার এক বিবৃতিতে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক জানায়, সব আফগান সরকারি ও বেসরকারি সংস্থাকে তাদের চুক্তি ও অর্থনৈতিক লেনদেন স্থানীয় মুদ্রা আফগানিতে করার জন্য নির্দেশ দেওয়া হলো।

অপর এক বিবৃতিতে ব্যাংকটি জানায়, তালেবান যোদ্ধারা সাবেক সরকারি কর্মকর্তাদের বাড়ি থেকে জব্দ করা ১২.৩ মিলিয়ন ডলারের নগদ অর্থ ও স্বর্ণ তাদের কাছে হস্তান্তর করেছে। বেশিরভাগ জব্দ করা হয়েছে সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর