প্রথমবার বৈঠকে বসছেন মোদি-বাইডেন, কী নিয়ে আলোচনা করবেন তারা?

আপডেট: September 21, 2021 |

শুক্রবার প্রথমবার মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কূটনৈতিক মহলের মতে, আফগানিস্তানের পরিস্থিতি, করোনাভাইরাস, টিকাকরণের ক্ষেত্রে যৌথ উদ্যোগ, জলবায়ু সমস্যা, উদ্ভাবনী প্রযুক্তির ক্ষেত্রে জোট, সাইবার দুনিয়া, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মুক্ত ও বাধাহীন বাণিজ্যের মতো বিষয়গুলো আলোচনায় উঠে আসবে।

ভারতে করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর প্রথম বিদেশ সফরে ঠাসা কর্মসূচি আছে মোদির। বাইডেনের সঙ্গে একান্তে বৈঠকের পর হোয়াইট হাউসে কোয়াডের (চতুর্দেশীয় অক্ষ – ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা) সদস্যভুক্ত দেশের নেতাদের (জাপানের প্রধানমন্ত্রী ইয়েশোহিদি সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন) সঙ্গে বৈঠক করবেন। সেখানে থাকবেন বাইডেনও। গত মার্চে মোদিসহ চার রাষ্ট্রনেতা ভার্চুয়ালি কোয়াডের বৈঠকে যোগ দিয়েছিলেন। তারইমধ্যে মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের। তা নিয়ে সরকারিভাবে অবশ্য কোনও পক্ষই মুখ খোলেনি।

তবে ইতিমধ্যে মোদির পরবর্তী কর্মসূচি মোটের ওপর নির্ধারিত হয়ে গেছে। ওয়াশিংটনে কর্মসূচির পরই সন্ধ্যায় নিউ ইয়র্কের উদ্দেশে রওনা দেবেন মোদি। পরদিন (শনিবার) জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন তিনি।

এর আগে ২০১৯ সালে শেষবার স্বশরীরে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দিয়েছিলেন মোদি। গত বছর করোনাভাইরাস পরিস্থিতিতে ভার্চুয়ালি বৈঠক হয়েছিল।

সূত্রের খবর, শনিবারই দেশে ফিরবেন মোদি। তার আগে একাধিক কর্মসূচি থাকতে পারে। তবে অন্যবারের মতো এবার মোদির সূচি সম্ভবত খুব একটা বিস্তৃত হবে না। খবর হিন্দুস্তান টাইমসের

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর