মন্ত্রিসভা সম্প্রসারণ করলো তালেবান

আপডেট: September 21, 2021 |

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভা সম্প্রসারণ করেছে তালেবান। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ডেপুটি মন্ত্রীদের নাম ঘোষণা করা হয়েছে। তবে এবারো কোনো নারীকে মন্ত্রিসভায় যুক্ত করতে ব্যর্থ হয়েছে তারা।

আন্তর্জাতিক সম্প্রদায় সতর্ক করে দিয়ে বলে আসছে, তালেবানকে বিচার করা হবে তাদের কাজ দিয়েছে। আর তালেবান নেতৃত্বাধীন সরকারের স্বীকৃতির বিষয়টি নির্ভর করবে নারী ও সংখ্যালঘুদের সঙ্গে তাদের আচরণের ওপর। ১৯৯০ এর দশকে তালেবানের পুরনো শাসনামলে নারী ও মেয়ে শিশুদের স্কুল, কলেজ, কাজে যোগ দেওয়া নিষিদ্ধ করা হয়।

মঙ্গলবার মন্ত্রিসভা সম্প্রসারণের পক্ষে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে বলেন, এতে সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদেরও যুক্ত করা হয়েছে। হাজারা জনগোষ্ঠীর সদস্যও মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। ভবিষ্যতে হয়তো নারীরাও যুক্ত হবে।

তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়ে মুজাহিদ বলেন, ‘আমাদের সরকারকে স্বীকৃতি দেওয়ার দায়িত্ব জাতিসংঘ এবং অন্য দেশগুলোর। ইউরোপীয়ান, এশিয়ান এবং ইসলামিক দেশগুলোর উচিত আমাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখা।’

তালেবান নিজেদের গঠিত সরকারকে এখনও অন্তর্বর্তী সরকার বলছে। তবে দেশটিতে আদৌ কোনও নির্বাচন হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। সম্প্রতি ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছে তালেবান। জবিউল্লাহ মুজাহিদ এই সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিয়ে বলেন, এটা সাময়িক সিদ্ধান্ত। তারা কখন স্কুলে যেতে পারবে তা শিগগিরই ঘোষণা করা হবে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর