সন্ধ্যায় পরীক্ষামূলকভাবে আমিরাতে যাচ্ছেন ৫০ যাত্রী

আপডেট: September 22, 2021 |

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে করোনার নমুনা পরীক্ষা করিয়ে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যাচ্ছেন ৫০ জন প্রবাসীকর্মী।

আজ বুধবার সন্ধ্যা ৭টায় এমিরেটসের একটি ফ্লাইটে (ইকে-৫৮৭) পরীক্ষামূলকভাবে এ অর্ধশত যাত্রীর ইউএই’র উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্ভরযোগ্য দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বুধবার দুপুর দেড়টায় ওই ৫০ যাত্রীর করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ শুরু হচ্ছে। বিমানবন্দরের অভ্যন্তরে আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপনের জন্য নির্বাচিত সাতটি প্রতিষ্ঠানের মধ্যে ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক নামে প্রতিষ্ঠানটি আপাতত তাদের মোবাইল আরটি-পিসিআর ল্যাবরেটরির মাধ্যমে এসব যাত্রীর নমুনা সংগ্রহ করে যাত্রার প্রাক্কালে রিপোর্ট দেবে।

সূত্র জানায়, ইতোমধ্যে আজকের ফ্লাইটে যারা যাবেন তাদের অনেকেই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছেন। এই ৫০ জন যাত্রীর সবাই ৪৮ ঘণ্টা আগে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় নেগেটিভ হয়েছেন।

কিন্তু ইউএই সরকারের নির্দেশনা অনুযায়ী তাদের দেশে যারা যাবেন সেসব দেশের বিমানবন্দর থেকে যাত্রা শুরু করার ৬ ঘণ্টা আগে করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে।

শুধু তাই নয় সে দেশের বিমানবন্দরে নামার পর তাৎক্ষণিকভাবে তাদের করোনার নমুনা পরীক্ষা করা হবে। সেই পরীক্ষায় নেগেটিভ এলে কেবল তখনই তাদের বিমানবন্দর থেকে বের হতে দেওয়া হবে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের এমন শর্তে অসংখ্য প্রবাসী কর্মী যাদের ভিসার মেয়াদ ফুরিয়ে আসছে তারা বিপাকে পড়ে যান। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে এ সমস্যা সমাধানে এগিয়ে আসে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দ্রুত নমুনা পরীক্ষার জন্য তারা দরপত্র আহ্বান করে। দরপত্র আহ্বানের সাড়া দিয়ে দুই ডজন প্রতিষ্ঠান আবেদন করলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের যোগ্যতা নির্ধারণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কারিগরি কমিটির কাছে পাঠানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত সভায় যাচাই-বাছাই শেষে মোট সাতটি প্রতিষ্ঠানকে বিমানবন্দরে ল্যাব স্থাপনের অনুমোদন দেওয়া হয়। অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

এদিকে, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস বিমানবন্দর পরিদর্শন করেন। সেখানে আরটি-পিসিআর ল্যাবরেটরি বিমানবন্দরের কার পার্কিং এলাকার বদলে ভেতরে স্থাপনের নির্দেশনা দেন তিনি।

বিমানবন্দরের এক নম্বর টার্মিনালে স্বাস্থ্য অধিদপ্তরের ডেস্কের কাছাকাছি এ ল্যাব স্থাপন হবে। স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য প্রকৌশল বিভাগ এ ল্যাবরেটরি স্থাপনের অবকাঠামো তৈরি করে দেবে বলে জানা গেছে।

তবে এই ল্যাবরেটরি চালু হতে এক সপ্তাহ সময় লাগবে। এর আগে পরীক্ষামূলকভাবে আজ রাতে ৫০ যাত্রীকে ইউএইতে পাঠানো হচ্ছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর