অক্টোবরে বুস্টার ডোজের সিদ্ধান্ত নেবে ইইউ

আপডেট: September 24, 2021 |

ইউরোপিয়ান ইউনিয়নের ড্রাগ ওয়াচডগ বৃহস্পতিবার বলেছে, যে তারা অক্টোবরের শুরুতে সিদ্ধান্ত নেবে যে ফাইজার/বায়োএনটেক কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ ১৬ বছরের বেশী বয়সীদের জন্য অনুমোদন দেয়া হবে কিনা।

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) জানিয়েছে, ঝুঁকিপূর্ণ এবং বয়স্কদের উভয়য়ের জন্য ফাইজার এবং মডার্নার ভ্যাকসিনের আরো জ্যাব সম্পর্কে একই সময়ে সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

আমস্টারডাম থিত্তিক এই নিয়ন্ত্রক সংস্থার ভ্যাকসিন কৌশলের প্রধান মার্কো ক্যাভালেরি এক সংবাদ সম্মেলনে বলেন, প্রথম জ্যাবের পরের মাসগুলিতে করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা হ্রাস পেয়েছে।

ক্যাভালেরি বলেন, “প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে সময়ের সাথে সাথে প্রাথমিক টিকাকরণ থেকে কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা ক্ষমতা হ্রাস পাচ্ছে এবং বিশ্বের বিভিন্ন অংশে সংক্রমণ এবং উপসর্গের দিক থেকে সুরক্ষা হ্রাস পাচ্ছে।”

এরফলে ইএমএ এখন ১৬ বছরের বা তার বেশী বয়সীদের মধ্যে দ্বিতীয় ডোজের ছয়মাস পরে তৃতীয় বুস্টার ডোজ ব্যবহারের জন্য ফাইজারের আবেদন মূল্যায়ন করছে। ক্যাভালেরি বলেন, “সম্পুরক তথ্যেও প্রয়োজন না হলে অক্টোবরের শুরুতে এই মূল্যায়নের ফলাফল আশা করা হচ্ছে।”

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর