জার্মানিতে সরকার গঠন নিয়ে জটিলতা

আপডেট: September 28, 2021 |

জার্মানির জাতীয় নির্বাচনে মধ্য বামপন্থি দল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির জয় হলেও কে হতে যাচ্ছেন দেশটির নতুন চ্যান্সেলর তা এখনো পরিষ্কার নয়।

সরকার গঠন করতে জোট গড়ার জটিল প্রক্রিয়া চলছে এখন। এ নিয়ে তোড়জোর চালাচ্ছেন এসডিপি’র ওলাফ শলৎস এবং অ্যাঙ্গেলা মেরকেলের দল সিডিইউর আরমিন ল্যাশেট।

গতবারের মতো এবার প্রধান দুই দল সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি এবং ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়নের মহাজোটের সম্ভাবনা খুবই কম। কেননা এবার উভয় দলেরই চ্যান্সেলর প্রার্থী রয়েছে। ফলে প্রধান দুই দলই চায় ছোট দল গ্রিন পার্টি এবং ফ্রি ডেমোক্র্যাটদের সঙ্গে জোট করতে। এই প্রক্রিয়ায় সরকার গঠনে কয়েক মাস সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

৭৩০টি আসনের পার্লামেন্টের ফল অনুযায়ী, সোশ্যাল ডেমোক্রেট পার্টি (এসপিডি) ২০৬টি আসন, ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (এসডিইউ) ১৯৬টি আসন, গ্রিন পার্টি ১১৮টি আসন, লিবারেল ডেমোক্রিটিক পার্টি ৯২, এএফডি ৮৩ ও বাম দল ৩৯টি আসন পেয়েছে।

২৪ দশমিক ১ শতাংশ ভোট নিয়ে বিদায়ী মের্কেলের দল এসডিইউর আরিমন লাশেথ চান সুবজদল ও এফডিপিকে নিয়ে জোট সরকার গঠন। এর মধ্যে এফডিপি ও সুবজ দলকে নিয়ে কাঙ্ক্ষিত একট জোট সরকার গঠনে ইতোমধ্যে দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করেছেন চ্যান্সেলর পদের অন্যতম দাবিদার ওলাফ শলজ।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর