সামরিক অভ্যুত্থানের দাবিতে সুদানে বিক্ষোভ

আপডেট: October 17, 2021 |

সুদানে রাজনৈতিক পরিস্থিতি ঘনীভূত হওয়ায় সামরিক অভ্যুত্থানের দাবিতে রাজপথে বিক্ষোভে নেমেছে দেশটির হাজার হাজার মানুষ। শনিবার রাজধানী খার্তুমে গণতন্ত্র বিরোধীরা সেনাবাহিনীকে দেশের ক্ষমতা নেয়ার আহ্বান জানিয়ে স্লোগান দেন। সহিংসতা ঠেকাতে মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক নিরাপত্তা সদস্য।

২০১৯ সালে প্রবল আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির। এরপর আলোচনার মাধ্যমে ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনার দায়িত্ব নেয় সেনাবাহিনী ও বেসামরিক দল। কিন্তু এতে দেশটির অর্থনৈতিক, রাজনৈতিক এবং খাদ্য সংকট আরো বেড়েছে। এ অব্স্থায় রাজপথে নেমেছে জনগণ।

গত সেপ্টেম্বরে সাবেক প্রেসিডেন্ট বশিরের সমর্থকদের অভ্যুথান চেষ্টা ব্যর্থ হওয়ার পরই দেশটিতে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। তখন সামরিক নেতারা ফোর্সেস অব ফ্রিডম অ্যান্ড চেঞ্জ (এফএফসি) জোটের সংস্কারের জোর দাবি জানান। এমনকি বর্তমান মন্ত্রিসভার পরিবর্তনেরও দাবি তুলে সশস্ত্র বাহিনী। তবে বেসামরিক দলের প্রতিনিধিদের অভিযোগ, সামরিক বাহিনী ক্ষমতা দখলের পাঁয়তারা চালাচ্ছে।

এমন পরিস্থিতির মধ্যেই শনিবার রাস্তায় নেমেছেন সামরিকপন্থি সমর্থকেরা। জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহানকে দেশের দায়িত্ব নেয়ার আহ্বান জানান আন্দোলনকারীরা। বিক্ষুব্ধদের প্রেসিডেন্ট প্যালেসের সামনে অবস্থান নিতে দেখা গেছে। এক বিক্ষোভকারী সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা সামরিক সরকার চাই, বর্তমান সরকার বিচার ও সমতা আনতে পুরোপুরি ব্যর্থ’। এই আন্দোলন সামনে আরো জোরালো হওয়ার আশঙ্কা করছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

বৈশাখী নিউজ/  জেপা

Share Now

এই বিভাগের আরও খবর