‘লেবাননে গৃহযুদ্ধ হতে দেয়া হবে না’

আপডেট: October 17, 2021 |

লেবাননের সংসদে হিজবুল্লাহপন্থি সংসদীয় দলের প্রধান মুহাম্মাদ রায়াদ বলেছেন, ষড়যন্ত্রকারীরা সফল হবে না। শহিদদের রক্ত বৃথা যাবে না। তিনি বৈরুতে এক অনুষ্ঠানে আরো বলেছেন, বৃহস্পতিবারের বিক্ষোভে যারা গুলি চালিয়েছে তারা শাস্তি পাবে তবে আমরা দেশে গৃহযুদ্ধ হতে দেব না। পাশাপাশি সেদিন যারা শহীদ হয়েছেন তাদের রক্ত বৃথা যেতে দেব না।

রায়াদ বলেন, বিক্ষোভকারীদের হত্যার বিচারের বিষয়ে সরকার কী করছে তা আমরা পর্যবেক্ষণ করছি। ঘাতকদের চিহ্নিত করে তাদের শাস্তি নিশ্চিত করতে হবে। আমরা সরকারের পদক্ষেপের জন্য অপেক্ষা করব। আমরা শহীদদের রক্ত ভুলে যাব না।

বৈরুতে বিস্ফোরণের বিষয়ে তিনি বলেন, একদল ব্যক্তি বৈরুত বিস্ফোরণ সংক্রান্ত সত্য ফাঁস হতে দিতে চায় না। তারা কাদেরকে ভয় পাচ্ছে? তবে সত্য প্রকাশ হবেই বলে তিনি মন্তব্য করেন।

গত বৃহস্পতিবার বৈরুতে আদালতের সামনে বিক্ষোভের ডাক দেয় হিজবুল্লাহ ও আমাল মুভমেন্ট। কিন্তু শান্তিপূর্ণ বিক্ষোভে একদল অস্ত্রধারী গুলি চালায়। এতে সাত জন নিহত ও ৬০ জন আহত হয়।

গত বছর বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার তদন্ত থেকে বিচারক তারেক বিতারকে অপসারণের দাবিতে হিজবুল্লাহ ও আমাল মুভমেন্ট এ বিক্ষোভের ডাক দেয়। ঐ বিচারকের তৎপরতাকে পক্ষপাতদুষ্ট হিসেবে আখ্যায়িত করেছে এই দুই সংগঠন। বিক্ষোভকারীরা তাকে আমেরিকার দাস হিসেবে অভিযুক্ত করেছেন।

গত বছরের ৪ আগস্ট দুই দফায় ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে লেবাননের রাজধানী বৈরুত। এ ঘটনায় দুই শতাধিক মানুষ নিহত হন। এই বিস্ফোরণে তদন্তে পক্ষপাতিত্ব করা হচ্ছে বলে বিচারক তারেক বিতারের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

বৈশাখী নিউজ/  জেপা

Share Now

এই বিভাগের আরও খবর