সাইবার হামলায় জ্বালানি সরবরাহে বিঘ্ন ইরানে

আপডেট: October 27, 2021 |

সাইবার হামলার মুখে ইরানের প্রচুর ভর্তুকি পাওয়া জ্বালানি সার্ভিস বিঘ্নিত হয়েছে। ফলে দেশজুড়ে গ্যাস স্টেশনগুলোর সামনে দীর্ঘ সারি তৈরি হয়। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ২০১৯ সালে অনুষ্ঠিত বিক্ষোভের দুই বছরপূর্তির মাত্র কয়েক সপ্তাহ আগে এ হামলার ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

ইরান বলছে, অনলাইন হামলা সম্পর্কে অতি সতর্কতায় রয়েছে তারা। অতীতে এসব হামলার জন্য যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে দোষারোপ করা হয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র এবং অন্য পশ্চিমা শক্তিগুলো প্রায়ই অভিযোগ করে ইরান তাদের নেটওয়ার্ক ভাঙার চেষ্টা করছে।

ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আইআরআইবি বলেছেন, ‘গত কয়েক ঘণ্টায় গ্যাস স্টেশনের রিফুয়েলিং সিস্টেমে বিঘ্নের কারণ সাইবার হামলা। প্রযুক্তি বিশেষজ্ঞরা সমস্যাটি ঠিক করার চেষ্টা করছে আর শিগগিরই রিফুয়েলিং প্রক্রিয়া… স্বাভাবিক হয়ে যাবে।’

ইরানের জ্বালানি মন্ত্রণালয়ের বার্তা সংস্থা শানা জানিয়েছে, কেবল মন্ত্রণালয়ের ভর্তুকি পাওয়া সস্তা রেশনের জ্বালানি কিনতে ব্যবহৃত স্মার্টকার্ডের বিক্রি বিঘ্নিত হয়েছে। তবে ক্রেতারা এখনও উচ্চ মূল্যের জ্বালানি কিনতে পারছেন।

এ বিঘ্নের মাত্র কয়েক সপ্তাহ পরেই ২০১৯ সালের নভেম্বরের বিক্ষোভের দুই বছর পূর্তি হবে। জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে সেবার দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়। এতে নিরাপত্তা বাহিনীর গুলিতে শত শত মানুষ নিহত হয় বলে জানিয়েছে দাবি করে থাকে বেশ কিছু পশ্চিমা মানবাধিকার সংস্থা।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর