ব্রাজিলে গুহা ধসে ৯ দমকল কর্মী নিহত

নিহতদের সবাই স্থানীয় দমকলকর্মী। ওই গুহায় তাদের একটি প্রশিক্ষণ পরিচালিত হচ্ছিল। ধারণা করা হচ্ছে প্রবল বৃষ্টির কারণে গুহার ছাদ ধসে পড়ে।

সাও পাওলো থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত আলতিনোপলিস। সেখানেই আছে ডুয়াস বোকাস গুহা। গুহা এবং ঝরনার জন্য বহু পর্যটক ওই অঞ্চলে বেড়াতে যান। একদল কর্মীও সেখানে গিয়েছিলেন অনুশীলনের জন্য। রেসকিউ অপারেশনের ট্রেনিং চলছিল তাদের।

স্থানীয় মানুষের দাবি, ওই গুহার ভিতরেই থাকছিলেন দমকলকর্মীরা। শনিবার থেকে প্রবল বৃষ্টি শুরু হয়। আর তাতেই গুহার ছাদের একটি অংশ ভেঙে পড়ে। আটকে পড়েন দমকলকর্মীরা। বৃষ্টির কারণে দ্রুত তাদের উদ্ধার করা সম্ভব হচ্ছিল না। রোববার উদ্ধার অভিযানের সময় দেখা যায়, নয় জনের মৃত্যু হয়েছে।

মোট ২৭জন দমকলকর্মী সেখানে প্রশিক্ষণে অংশ নিয়েছিলেন। আহতদের মধ্যে পাঁচজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। এখনো চারজনের দেহ গুহা থেকে উদ্ধার করা সম্ভব হয়নি।

স্থানীয় প্রশাসনের বক্তব্য, তাদেরকে না জানিয়েই দমকলকর্মীরা ওই গুহায় প্রশিক্ষণের জন্য যান। ঘটনার পরে তাদের কাছে খবর পৌঁছায়। দ্রুত উদ্ধারকাজ শুরু হলেও আবহাওয়ার কারণে লাগাতার অভিযান চালানো সম্ভব হয়নি। হেলিকপ্টার আনা হলেও তা বেশিক্ষণ কাজ করতে পারেনি। আবহাওয়ার কারণে তা ফিরে যায়। ফলে সমস্ত অভিযান পায়ে হেঁটেই করতে হচ্ছে। স্থানীয় প্রশাসন মোট ২০টি গাড়ি পাঠিয়েছে দুর্ঘটনাস্থলে। ওই গাড়িতে করেই আহত ও নিহতেদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

ব্রাজিলের সামরিক কর্তৃপক্ষ জানিয়েছেন, যেভাবে ওখানে দমকলকর্মীরা প্রশিক্ষণে গিয়েছিলেন, তা পেশাদার নয়। ওই ধরনের গুহায় থাকার মতো ট্রেনিং ওই দমকলকর্মীদের ছিল না বলে জানিয়েছে তারা। যে সময়ে যে আবহাওয়ায় তারা সেখানে গিয়েছিলেন, তাও ঠিক নয় বলে সেনাসূত্র জানিয়েছে।

তবে স্থানীয় মানুষের বক্তব্য, ঠিক কীভাবে দুর্ঘটনাটি ঘটেছে, তা এখনো স্পষ্ট নয়। সূত্র: এবিসি নিউজ

বৈশাখী নিউজ/ এপি