ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো অস্ট্রেলিয়া

করোনা মহামারির কারণে ৬০০ দিন পর আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় সোমবার (১ নভেম্বর) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়।

করোনা ঠেকাতে ২০২০ সালের মার্চ থেকে আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল অস্ট্রেলিয়ার সরকার। অবশেষে তা তুলে নেওয়ায় উচ্ছ্বসিত দেশটির নাগরিকরা।

দীর্ঘদিন পর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা হওয়ায় নানাভাবে নিজেদের অনুভূতি প্রকাশ করছেন দেশটির প্রবাসী নাগরিকরা। তবে দেশে ফেরার পর তাদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

দেশটির এয়ারলাইনস কর্তৃপক্ষ কানতাস ১৮ মাস পর কার্যক্রম চালু করেছে। প্রতিষ্ঠানটির নির্বাহী প্রধান এলান জয়েস বলেন, এটি খুবই চমৎকার যে, দীর্ঘদিন পর পরিবারের ভালোবাসার মানুষগুলোর সঙ্গে দেখা করতে পারছেন অস্ট্রেলিয়ানরা।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ফেসবুক পোস্টে বলেন, এটি একটি বড় দিন অস্ট্রেলিয়ার জন্য। তিনি গত মাসেই ইঙ্গিত দিয়েছিলেন যে, নভেম্বরের দিকে পরিবর্তন আসতে পারে সীমান্ত খোলার বিষয়টি নিয়ে, যারা দেশের বাইরে যেতে চান বা বাইরে থেকে আসতে চান তাদের জন্য।

১০ লাখেরও বেশি অস্ট্রেলিয়ান প্রবাসী তাদের বন্ধুবান্ধব, পরিবার-পরিজন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে। অবশেষে সেই কষ্ট লাঘব হলো। খবর এএফপি

বৈশাখী নিউজ/ এপি